সকল মেনু

পদ্মা সেতু নির্মাণে কার্যাদেশ জুনে : যোগাযোগমন্ত্রী

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতু নির্মাণে এ বছরের জুনে কার্যাদেশ দেওয়া হবে। আর নদী শাসন কাজের কার্যাদেশ আগস্টে। জানালেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার পদ্মাসেতু নির্মানের জন্য মাওয়া ঘাট স্থানান্তর বিষয়ক এক আন্ত:মন্ত্রণালয় সভায় সাংবাদিকদের একথা জানান মন্ত্রী।

তিনি বলেন, পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণের জন্য ৩টি ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্র জমা দিয়েছে। এসব প্রতিষ্ঠানের দর কারিগরি কমিটিতে যাচাই বাছাই চলছে। জুনে কার্যাদেশ দেওয়া হবে। মূল সেতু ও রোড এন্ড রেল ভায়াডাকট নির্মাণের ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ১৭২ দশমিক ১৭ কোটি টাকা। নদী শাসন কাজের জন্য ৫টি ঠিকাদারী প্রতিষ্ঠান দও প্রস্তাব করেছে। এই প্রস্তাব মূল্যায়ন করা হচ্ছে। আগস্টে কার্যাদেশ দেওয়া সম্ভব হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, জাজিরা এ্যাপ্রোচ রোড, টোল প্লাজা ও অন্যান্য ফ্যাসিলিটিস নির্মাণে গত বছরের ৮ অক্টোবর (এএমএল- এইচসিএম জেভি, বাংলাদেশ-মালয়েশিয়া) কার্যাদেশ দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১০৯৭.৩৯ কোটি  টাকা। কাজ শেষ হয়েছে ২০ শতাংশ।

মাওয়া এ্যাপ্রোচ রোড, টোল প্লাজা ও অন্যান্য ফ্যাসিলিটিস নির্মাণে একই বছরের ১৩ নভেম্বর (এএমএল- এইচসিএম জেভি, বাংলাদেশ-মালয়েশিয়া) কার্যাদেশ দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৯৩.৪০ কোটি টাকা। এখন পর্যন্ত কাজ হয়েছে ১৫ শতাংশ।

সার্ভিস এরিয়া-২ এর কাজও ১৩ নভেম্বর কার্যাদেশ দেওয়া হয়েছে আব্দুল মোমেন লিমিটেডকে। এতে ব্যয় হবে ২০৮.৭১ কোটি টাকা। এ পর্যন্ত কাজ শেষ হয়েছে ১৫ শতাংশ।

জাজিরা এ্যাপ্রোচ রোড, মাওয়া এ্যাপ্রোচ রোড ও সার্ভিস এরিয়া ২-এর বাস্তব কাজ সুপারভিশনের জন্য স্পেশাল ওয়ার্কস অরগানাইজেশন-পশ্চিম, বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

মূল সেতু ও নদী শাসন কাজ সুপারভিশনের জন্য (দেশি ও বিদেশি) পরামর্শক নিয়োগের কাজ চলছে। যা জুন মাসের মধ্যেই শেষ হবে বলেও জানান মন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top