সকল মেনু

এক দম্পতি পেলেন গুপ্তধন

আন্তর্জাতিক ডেস্ক, ২৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক দম্পতি বিপুল পরিমাণ গুপ্তধন খুঁজে পেয়েছেন। নিজেদের মালিকানাধীন এক জমিতে মাটি খুঁড়ে তারা পেয়ে যান রাশিরাশি সোনার মুদ্রা।

বার্তা সংস্থা এপির উদ্ধৃতি দিয়ে ইয়াহু নিউজ জানায়, ওই দম্পতি ২০১৩ সালের এপ্রিলে একটি বহু পুরনো গাছের পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলেন। এ সময় তারা গাছটির নিচে মাটির ভিতর থেকে সামান্য জেগে থাকা একটি ধাতব পাত্রের অংশ দেখতে পান। সাথে সাথে তারা মাটি খুঁড়ে মুদ্রাগুলোর খোঁজ পান।

ওই পাত্রে ১৪২৭ টি সোনার মুদ্রা ছিল। মুদ্রাগুলো একদম নতুন দেখা যায়। যা কখনো ব্যবহার হয়নি। ১৮৪৭ থেকে ১৮৯৪ সালের মধ্যে মধ্যে মুদ্রাগুলো তৈরি হয়।

মুদ্রাগুলোর বর্তমান মূল্য আনুমানিক ১ কোটি মার্কিন ডলার। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটিই সম্ভবত মাটির নিচ থেকে পাওয়া সর্ববৃহৎ গুপ্তধন।

ওই দম্পতি ক্যালিফোর্নিয়ার এক প্রত্যন্ত অঞ্চলে বাস করেন। স্বর্ণশিকারীদের কাছে ক্যালিফোর্নিয়া সোনাররাজ্য বলে পরিচিত।

মুদ্রাবিশেষজ্ঞ ডেভিড ম্যাকার্থি বলেন, “জাহাজের ধ্বংসাবশেষ থেকে অনেক বেশি সংখ্যক সোনার মুদ্রা খুঁজে পাওয়ার কথা আমরা শুনেছি। কিন্তু মাটির নিচ থেকে এই পরিমাণ মুদ্রা পাওয়ার কথা এখনো শুনিনি।”

তবে ওই দম্পতি এখন এসব মুদ্রার অধিকাংশই অ্যামাজনের মাধ্যমে বিক্রির চেষ্টা করছেন। তারা বলছেন, এর অর্থ দিয়ে কিছু বিল পরিশোধ করে বাকি পুরোটাই বিভিন্ন দাতব্য সংস্থাকে দান করে দেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top