সকল মেনু

ভারত উজানে পানি প্রত্যাহার করায় অস্তিত্ব হারিয়েছে পদ্মা : সৈয়দা রিজওয়ানা

রাজশাহী, ২৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ভারত উজানে পানি প্রত্যাহার করে নেয়ায় অস্তিত্ব হারিয়েছে এক কালের প্রমত্তা পদ্মা নদী। এমনকি ইরিগেশনও বন্ধ হয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি।

বুধবার রাজশাহীতে ‘বরেন্দ্র অঞ্চলের ভূ-গর্ভস্থ পানির স্তর নিম্নগামিতার কারণ অনুসন্ধানে গবেষণাপ্রাপ্ত তথ্য’ শীর্ষক এক গোলটেবিলে তিনি এসব কথা বলেন ।

তিনি আরও  বলেন, একতরফাভাবে উজানে পানি প্রত্যাহার করে নেয়ায় বিপর্যয়ের মুখে পড়েছে বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশ। কিন্তু আমরা যে এই পানি স্বল্পতায় আছি তা ভারতকে  আমাদের সরকার বলছে না। এমতাবস্থায়  দেশের কৃষি ও পরিবেশ রক্ষায় প্রাকৃতিক জলাশয়গুলো রক্ষায় সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

নগরীর একটি কমিউনিটি সেন্টারে বেসরকারী সংস্থা অ্যাকশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড  ডেভেলপমেন্ট (এএলআরডি), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) ও পানি অধিকার ফোরাম যৌথভাবে এই গোলটেবিলের আয়োজন করে। অনুষ্ঠানে  মূলপ্রবন্ধ উপস্থাপন করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিএমডিএ’র  চেয়ারম্যান অ্যাডভোকেট নুরুল ইসলাম ঠাণ্ডু, নির্বাহী পরিচালক আহসান জাকির, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নিয়ামুল বারী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সাবেক মহাপরিচালক ইনামুল হক, নির্বাহী প্রকৌশলী হারুন অর রশিদ ও এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top