সকল মেনু

অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে সাড়ে ৬ শতাংশ : প্রধানমন্ত্রী

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ‘চলতি অর্থবছরে দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশ। ঋণাত্মক অভিঘাতে দেশের অর্থনীতির ক্ষতি হলেও ঘুরে দাঁড়াবে বাংলাদেশ।’

দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ১১তম দিনে সাংসদ হাজি সেলিমের এক প্রশ্নের উত্তরে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিশ্বব্যাংক সাম্প্রতিক প্রতিবেদনে দেশজ মোট উৎপাদন ৫ দশমিক ৭ শতাংশের বেশি হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন। এর মূল কারণ হচ্ছে দশম জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিএনপি-জামায়াত দেশের সড়ক ও রেলপথের চরম ক্ষতি সাধন করেছে। এতে দেশের অর্থনীতি মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। যে কারণে প্রবৃদ্ধি কমে গেছে।

তবে শিল্প ও কৃষির উন্নতি হওয়ায় চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশ হবে।

প্রধানমন্ত্রী জানান, বিগত তিন মাসে হরতাল-অবরোধের মতো ঋণাত্মক অভিঘাতে সামষ্টিক অর্থনীতির সূচক নেমে যায়। তবে গত বছরের তুলনায় চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে।

সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক সম্পূরক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, গত পাঁচ বছরে দেশের বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ১১ হাজার মেগাওয়াটে উন্নীত করা হয়েছে। আরো বিদ্যুৎ উৎপাদন করার পরিকল্পনা রয়েছে।

তিনি বিএনপির সমালোচনা করে বলেন, ’৯৬ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ৪ হাজার ৩০০ মেগাওয়াটে উন্নীত করেছিল। অথচ বিএনপি ক্ষমতায় এসে বিদ্যুৎ উৎপাদন তো বাড়ায়নি বরং তা কমিয়ে ৩ হাজার মেগাওয়াট করে। যে কারণে দেশে বিদ্যুতের ঘাটতি দেখা দেয়।

বিদ্যুতের দাম বাড়ানোর সমালোচনা না করে ব্যবহার কমিয়ে খরচ সাশ্রয় করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশের অর্থনীতির উন্নয়নে, শিল্পের প্রসারে বিদ্যুৎ প্রয়োজন। এজন্য বিদ্যুতের দাম কত বাড়ানো হলো সেটিকে বিবেচনায় না নিয়ে, বিদ্যুতের খরচের সমান মূল্য দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top