সকল মেনু

অর্থায়নের প্রধান উৎস হবে পুঁজিবাজার

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুঁজিবাজার উন্নয়নে সব ধরনের সহায়তা দিয়ে যাবো। উন্নত বিশ্বের মত বাংলাদেশেও পুঁজিবাজারকে শিল্পায়নের অর্থ সংগ্রহের প্রধান উৎসে পরিণত করা হবে।

আজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান সংস্থাটির কমিশনাররা।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী আইপিও, প্লেসমেন্ট, রাইট ইস্যু, করপোরেট গভর্ন্যান্স গাইডলাইনসহ বিভিন্ন সংস্কার, স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশনসহ পুঁজিবাজারের সাম্প্রতিক বিভিন্ন সংস্কারের জন্য বিএসইসির প্রশংসা করেন।

আরো জানা যায়, নিয়ন্ত্রক সংস্থাগুলোর আন্তর্জাতিক ফোরাম আইওএসকোতে বিএসইসির সদস্য পদ বি ক্যাটাগরি থেকে এ ক্যাটাগরিতে উন্নীত হওয়ার বিষয়কে প্রধানমন্ত্রী বড় অর্জন হিসেবে অভিহিত করেন। এর জন্য বিএসইসির পুরো টিমকে ধন্যবাদ জানান তিনি।

বৈঠক শেষ বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী বলেন, ‘আমরা আগামী দিনে বাজারের ব্যাপ্তি বাড়ানো, ক্লিয়ারিং হাউজ প্রতিষ্ঠা, কমোডিটি এক্সচেঞ্জ স্থাপন ও ডেরিভেটিভস চালুসহ নানা পরিকল্পনার কথা জানিয়েছি। প্রধানমন্ত্রী এসব বিষয়ে সব ধরনের সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন।’

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল হোসেনের নেতৃত্বে কমিশিনের ৫০ জন কর্মকর্তা সাক্ষাতে অংশ নেন। এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বিএসইসির কমিশনার আরিফ খান বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে নতুন কমিশন পুঁজিবাজারের উন্নয়নে যেসব পদক্ষেপ নিয়েছে, তা তুলে ধরা হয়েছে। বিশেষ করে বিএসইসির আন্তর্জাতিক স্বীকৃতিস্বরূপ ‘এ’ ক্যাটাগরি অর্জন, স্টক এক্সচেঞ্জের মালিকানা ও ব্যবস্থাপনা পৃথকীকরণ, পুঁজিবাজারসংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন ও বিচারপতি নিয়োগ, বিভিন্ন আইন-কানুন ও অধ্যাদেশ সংশোধনের বিষয়গুলো প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top