সকল মেনু

ইউক্রেন বিভক্তিতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের না

আন্তর্জাতিক ডেস্ক, ২৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ইউক্রেন এখন মুলত দুইভাগে। পূর্বে পালিয়ে যাওয়া রাশিয়াপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়াকোনোভিচ আর পশ্চিমে রাজধানী কিয়েভে চলছে পশ্চিমাবিশ্বের সমর্থনপুষ্ট বিরোধী রাজনীতিকদের আধিপত্য। এই অবস্থাকে ¯œায়ুযুদ্ধ যুগের মতো পূর্ব ও পশ্চিমের শাসন বলে ইতিমধ্যে ইউক্রেন ও বিশ্ব রাজনীতিতে শুরু হয়েছে কথা চালাচালি। তবে ইউক্রেনের এমন অবস্থাকে প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হাগ বলেছেন, ইউক্রেনকে রাশিয়া এবং পশ্চিমের মধ্যে ভাগ করা শূন্য যোগফলের খেলার মতো। ইউক্রেনের জনগণের শান্তি ও গণতন্ত্র অর্জনের জন্য তারা কাজ করছেন। পশ্চিমাদের সহায়তা করতে এ সময় তারা রাশিয়ার প্রতি আহ্বান জানান।

জন কেরি বলেন, আমরা উভয়ে ইউক্রেনের জনগণকে তাদের অধিকার আদায়ে এবং ভবিষ্যৎ গণতন্ত্র প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ। এটা পূর্ব বনাম পশ্চিমের মধ্যে শূন্য ফলাফল খেলা নয়। যুক্তরাষ্ট্র, রাশিয়া কিংবা অন্য কারো জন্য তা হওয়াও উচিত নয়। এটা ইউক্রেনের জনগণ এবং তাদের ভবিষ্যৎ ঠিক করার ব্যাপার। আমরা সেখানকার শান্তিপূর্ণ প্রক্রিয়াকে এগিয়ে নিতে রাশিয়া, অন্য দেশ এমনকি যে কারো সঙ্গে কাজ করতে চাই। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীও একই কথা বলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top