প্রযুক্তি

নোকিয়া এক্স সিরিজে প্রায় সকল অ্যান্ড্রয়েড অ্যাপ চলবে

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ফোনের মাধ্যমে নোকিয়ার অ্যান্ড্রয়েড জগৎ এ যাত্রা শুরু হতে যাচ্ছে। তবে অ্যান্ড্রয়েডপ্রেমীরা যারা ও নোকিয়ার অ্যান্ড্রয়েড ফোনের জন্য অপেক্ষায় ছিলেন তাদের জন্য খবরটি খুব সুখকর হয়নি, কারণ এক্স সিরিজের এই ফোনগুলোতে নোকিয়া “এক্স প্ল্যাটফর্ম” নামে অ্যান্ড্রয়েডের একটি বিশেষ সংস্করণ (ফর্ক) ব্যবহার করছে। ফলাফল স্বরূপ এগুলোতে গুগল সার্ভিসেস বা প্লে-স্টোর নেই – অ্যাপ নামাতে হবে নোকিয়া স্টোর থেকে। অর্থাৎ প্লেস্টোরের লক্ষ লক্ষ অ্যাপ থেকে ব্যবহারকারীরা বঞ্চিত রয়েই যাচ্ছেন। গুগল প্লে থেকে ডেভেলাপারদের আবার অ্যাপ গুলো বেশ কিছু পরিবর্তন করে নোকিয়ার কাছে পৌছাতে হবে, যার জন্য বেশ কিছুটা সময় লাগবে।

তবে নোকিয়া জানিয়েছে তাদের এক্স প্ল্যাটফর্মে প্রায় ৭৫% অ্যান্ড্রয়েড অ্যাপ কোনও পরিবর্তন ছাড়াই চলবে। বাকি ২৫% অ্যাপের ক্ষেত্রেও সর্বোচ্চ ৮ ঘন্টা ব্যায় করেই সেগুলোকে এক্স কম্প্যাটিবল করা যাবে বলে তারা জানান। নোকিয়া ডেভেলাপারদের জন্য একটি প্লাগিন ইতোমধ্যে বাজারে নিয়ে এসেছে যার মাধ্যমে অ্যাপগুলো নোকিয়া এক্স এর সাথে কম্প্যাটিবল কিনা সহজেই দেখা যাবে।

অতীতে নোকিয়া শুধু লুমিয়া স্মার্টফোন বাজারে ছেড়ে তাদের দৃঢ় অবস্থান হারিয়েছে। দেখা যাক এক্স-প্ল্যাটফর্মের মাধ্যমে সেটি তারা আবারো ফিরে পায় কিনা।