আন্তর্জাতিক

ভারতের নির্বাচনে ভোটার ৮২ কোটি

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ২০১৪ সালের সংসদীয় নির্বাচনে ভারতে ভোটারদের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে প্রায় ৮২ কোটি। এর মধ্যে ১৫ কোটি নতুন ভোটার, যারা প্রথমবার ভোট দেবেন। পুরুষের তুলনায় নারী ভোটার সামান্য কম। ভারতীয় নির্বাচন কমিশনের সূত্রে জানা গেছে এ তথ্য।

২০১৪ সালের আসন্ন সাধারণ নির্বাচনে ভোটদাতাদের সংখ্যা অতীতের সব নির্বাচনকে অনেক ছাড়িয়ে গেছে। ১৯৫১-৫২ সালে ভারতের প্রথম সাধারণ নির্বাচনে ভোটারদের সংখ্যা যেখানে ছিল ১৭ কোটি ৩২ লাখ ২০১৪ সালের সাধারণ নির্বাচনে তা পাঁচগুণ বেড়ে দাঁড়িয়েছে ৮১ কোটি ৫০ লাখ। অর্থাৎ, গত নির্বাচনের চেয়ে দ্বিগুণ। এর মধ্যে ১৫ কোটি অর্থাৎ মোট ভোটদাতাদের ২০ শতাংশ নতুন ভোটার, যারা এই প্রথম জাতীয় নির্বাচনে অংশ নেবেন। নির্বাচন কমিশনের সংশোধিত ভোটার তালিকায় উল্লেখিত পরিসংখ্যানে বলা হয়েছে এ কথা।

পুরুষদের তুলনায় মহিলা ভোটারের অনুপাত অপেক্ষাকৃত কম। পুরুষ ভোটার ৫২ শতাংশ গতবারের তুলনায় এই অনুপাতে খুব একটা হেরফের হয়নি। সর্বশেষ জনগণনায় দেখা গেছে, ২০১৪ সালে ১৮ বছর ও তার অধিক বয়সের জনসংখ্যা ৮৩ কোটি ৩০ লাখ। নির্বাচন কমিশনের বিশেষ প্রচেষ্টায় ৯৮ শতাংশ ভোটদাতাদের নাম নথিভুক্ত করা সম্ভব হয়েছে। আগে এমন অনেক জায়গা ছিল যেখানকার ভোটারদের নাম ভোটার তালিকায় ছিল না।

দেশের অর্ধেক ভোটার উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, বিহার ও পশ্চিমবঙ্গে। গত ২০ বছরে জনসংখ্যা বেড়েছে ৪৩ শতাংশ, কিন্তু ভোটার সংখ্যা বেড়েছে ৬৪ শতাংশ। কারণ পরিসংখ্যান ও অন্য তথ্যগত ত্রুটির কারণে ভোটার তালিকায় তাদের নাম ছিল না। কোনো কোনো রাজ্যে ভোটার সংখ্যা বেড়েছে অন্যান্য রাজ্যের তুলনায় বেশি। গত ২০ বছরে দিল্লির ভোটদাতার সংখ্যা দ্বিগুণ বেড়েছে। উত্তর প্রদেশে বেড়েছে ৭০ শতাংশ, মধ্যপ্রদেশ ও বিহারে বেড়েছে প্রায় ২৫ শতাংশ। গত ১০ বছরের পরিসংখ্যান বলছে, ভোটারদের সংখ্যা সব থেকে বেশি বেড়েছে পশ্চিমবঙ্গে প্রায় ৩০ শতাংশের বেশি, বলেছে নির্বাচন কমিশন। সূত্র : ডিডব্লিউ – See more at: http://www.sheershanews.com/2014/02/25/27237#sthash.E2PT6J9j.dpuf