সকল মেনু

নারীদের নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ দিচ্ছে পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ভারতে নারীরা এখন সবচেয়ে নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে। এ অবস্থায় নারী নির্যাতন প্রতিরোধে এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে কলকাতা পুলিশ। এবার তারা নারীদের নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ দেবে।

পুলিশের ভাষ্য, নারীর নিরাপত্তার দায়িত্ব নিজের হাতেই পর পর বেশ কিছু ঘটনার জেরে সারা দেশজুড়ে প্রশ্নের মুখে নারী নিরাপত্তা।

নারীদের নিজেদের দায়িত্ব তাদের নিজেদেরই নিতে হবে। এমন মতই প্রকাশ করেছে নানা মহল। এবার সেই পথেই হাঁটল কলকাতা পুলিশ।

কলকাতার ৮টি বিভাগে প্রত্যেকটি থেকে ৪টি করে স্কুলের ২৫ জন করে ছাত্রী নিয়ে অন আর্মড কমব্যাক ফোর্স তৈরী করছেন। যেখানে প্রশিক্ষণ দেবেন স্বয়ং কলকাতা পুলিশ। সামান্য কলমও যে একটি অস্ত্রের সমান এই প্রশিক্ষণও দেওয়া হবে এই ‘সুকন্যা’ প্রকল্পে। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রের আনুষ্ঠানিক সূচনা করে কলকাতা পুলিশ কমিশনার সুরজিত্ পুরকায়স্থ  দাবি করেন এই প্রকল্পের ফলে আগামী দিনে মেয়েরা সার্বিকভাবে উন্নত হবেন।

রাজ্য সরকারের এই উদ্যোগে কলকাতা পুলিশের ভূয়সী প্রশংসা করেন নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা। প্রাথমিকভাবে শুরু হওয়া এই প্রকল্পটি আগামী দিনে খুব বড় আকার ধারণ করবে বলে দাবি কলকাতা পুলিশের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top