খেলা

দুপুরে মুখোমুখি পাকিস্তান-শ্রীলঙ্কা

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দ্বাদশ এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মঙ্গলবার দুপুরে মাঠে নামবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। দুপুর ২টায় নারায়ণগঞ্জের ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন।

১৯৮৪ সালে প্রথম এশিয়া কাপ মাঠে গড়ায়। সেবার চ্যাম্পিয়ন হয় ভারত। এর আগে এশিয়া কাপের ১১টি আসর হয়। সবচেয়ে বেশি পাঁচ বার শিরোপা পায় ভারত। চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে পরের ধাপেই আছে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ জয়ী পাকিস্তান বেশ ভালো অবস্থায় আছে। অভিজ্ঞ ও তারুণ্যের মিশ্রণে গড়া দলটি বেশ আত্মবিশ্বাসী।

মিসবাহ উল হকের নেতৃত্বাধীন বর্তমান চ্যাম্পিয়ন দলটি শিরোপা অক্ষুণ্ন রাখতে বদ্ধপরিকর। অভিজ্ঞ মাহেলা জয়াবর্ধনে ও সাঙ্গাকারা থাকলেও পূর্বের ন্যায় শক্তিশালী নয় দলটি। যদিওবা অ্যাঞ্জেলো ম্যাথুউস, দিনেশ চান্ডিমাল, কুশল পেরেরা, আশান প্রিয়াঞ্জন ও লাহিরু থিরিমান্নের মতো দক্ষ খেলোয়াড় দলটিতে রয়েছে।

সম্প্রতি বাংলাদেশের বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি টোয়েন্টি সিরিজ জয় করেছে। কাগজে কলমে এগিয়েও রয়েছে তারা। সোমবার শেষবারের মতো পাকিস্তান ও শ্রীলঙ্কা উভয় দলই অনুশীলন করে ঝালিয়ে নিয়েছে।

তবে মিরপুর শেরেবাংলার উইকেটে বেশ খাপ খাইয়ে যাওয়া লঙ্কানরা এবার অনুশীলন ভেন্যু হিসেবে বেছে নিয়েছে ম্যাচের মাঠটিকেই। দুপুরে তারা অনুশীলন করেছে ফতুল্লায়। আর পাকরা দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামের একাডেমি মাঠে।

এশিয়া কাপে ১২ বার মুখোমুখি লড়াইয়ে ৮ বারই হেরেছে পাকরা। তবে গত ডিসেম্বরে সর্বশেষ সিরিজে আরব আমিরাতে লঙ্কানদের ওয়ানডে সিরিজে ৩-২ ব্যবধানে হারানোর সুখস্মৃতি আছে পাকিস্তানের।

এখন পর্যন্ত পরস্পর ১৩৭ ম্যাচে মুখোমুখি হয়েছে দু’দল। এর মধ্যে পাকিস্তানের জয় ৮০ ম্যাচে আর লঙ্কানদের ৫২ জয়। তবে নিরপেক্ষ ভেন্যুর পরিসংখ্যানেও এগিয়ে পাকিস্তান। নিরপেক্ষ ভেন্যুতে ৭৬ ম্যাচে পরস্পরের মোকাবিলা করে ৫০ বার জয় ছিনিয়ে নিয়েছে পাকরা। আর লঙ্কানদের জয় ২৪টি।