আন্তর্জাতিক

পাকিস্তানে ইরানি কনস্যুলেটে হামলার চেষ্টা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : পাকিস্তানের পেশোয়ার শহরে ইরানি কনস্যুলেট লক্ষ্য করে আত্মঘাতী বোমা হামলায় দুই নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। হামলায় আহতের সংখ্যা অনেক।

সোমবার আফগান সীমান্তবর্তী শহরটির কূটনীতিক মিশন এবং বেসরকারি সংস্থাগুলোর কার্যালয় এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

একজন পুলিশ কর্মকর্তা জানান, এটা ছিল আত্মঘাতী হামলা। বিদেশি মিশনগুলোর বাইরে চেকপোস্টের কাছে নিজের গাড়ি থামিয়ে এগিয়ে আসে হামলাকারী। নিরাপত্তারক্ষীরা থাকে থামাতে চাইলে সঙ্গে থাকা বোমার বিস্ফোরণ ঘটিয়ে সে নিজেকে উড়িয়ে দেয়।

হামলায় অন্তত দুই নিরাপত্তারক্ষী নিহত হন। এতে বেশ কয়েকজন আহত হন। তাদের হাসপাতালে নেয়া হয়েছে। আহতদের পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।

কাশ্মিরে ভারতীয় শাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পরিচিত মাসত গুল-এর এক মুখপাত্র হামলার দায়িত্ব স্বীকার করেছেন। সংগঠনটি পাকিস্তান তালেবান সংশ্লিষ্ট।

ওই মুখপাত্র বলেন, “ইরানি কনস্যুলেট এবং সেখানকার ইরানিদের লক্ষ্য করে আমরা আত্মঘাতী বোমা হামলাকারী পাঠিয়েছি। দুর্ভাগ্যবশত তারা তা পারে নি। তবে আমরা ইরানি স্থাপনা এবং শিয়াদের ওপর আমাদের হামলা অব্যাহত রাখবো।”

এমন সময় এই হামলার ঘটনা ঘটল যখন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সরকার তালেবানদের সঙ্গে শান্তি আলোচনার চেষ্টা চালিয়ে আসছে। তবে ধারাবাহিক হামলা-পাল্টা হামলার ঘটনায় সেই প্রচেষ্টার প্রথম দফা ভেস্তে যায়।

পশ্চিম সীমান্তবর্তী শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান পাকিস্তানের অন্যতম প্রতিবেশি। শিয়াদের অমুসলিম আখ্যা দিয়ে তাদের নিশ্চিহ্ন করার ঘোষণা দিয়ে আসছে পাকিস্তানের কট্টরপন্থি সুন্নি মিলিশিয়ারা। শিয়া লক্ষ্যবস্তু এবং মসজিদে তারা প্রায়শই হামলা চালিয়ে থাকে।