খেলা

বর্তমান চ্যাম্পিয়নদের প্রথম পরীক্ষা শ্রীলঙ্কা

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দু বছর আগে স্বাগতিক বাংলাদেশকে কাঁদিয়ে এশিয়া কাপ নিজেদের দখলে নিয়েছিল বিশ্ব ক্রিকেটের অন্যতম পরাশক্তি পাকিস্তান। এবার সেই কষ্টার্জিত শিরোপা রক্ষার মিশন শুরু হচ্ছে তাদের সামনে। সোমবার ফতুল্লাহর খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠেয় এশিয়া কাপের উদ্বোধনী দিবা-রাত্রীর ম্যাচে তারা পরিচিত শত্রু শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে।

বেশ কিছুদিন বিশ্রামের পর আবারও আন্তর্জাতিক অঙ্গনে ক্রিকেট খেলবে পাকিস্তান। শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ দুটি সিরিজই জয়ী হয়ে মানসিকভাবে অনেকটাই এগিয়ে মিসবাহ বাহিনী। বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতে সর্বশেষ খেলা শ্রীলঙ্কার বিপক্ষে দলটিই অবিকৃত রেখে তারা ঢাকায় এসেছে। একমাত্র পরিবর্তন হিসেবে ফাওয়াদ আলম দলে সুযোগ পেলেও প্রথম একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা বেশ ক্ষীণই তার। তৃতীয় পেসার হিসেবে বিলাওয়াল ভাট্টি অথবা আনোয়ার আলীর মধ্য থেকে একজন একাদশে সুযোগ পাবেন।

তবে পাকিস্তান দলের বড় প্রেরণার নাম এখন অধিনায়ক মিসবাহ উল হক এবং টি-টোয়েন্টি অধিনায়ক মোহাম্মদ হাফিজ। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এই দুই দেশের মধ্যকার সর্বশেষ সিরিজে হাফিজ ১৪৯.৩৩ গড়ে ৪৪৮ রান সংগ্রহ করেছিলেন। আর পাকিস্তান দলপতি নিজের দলকে যে কোন বিপর্যয় থেকে আগলে রাখতে সামনে থেকেই নেতৃত্ব দেন। তিনি সর্বশেষ খেলা ৯টি ওয়ানডে ম্যাচের সাতটিতেই পঞ্চাশোর্ধ রানের ইনিংস উপহার দেন দলকে।

অন্যদিকে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটের ক্রিকেটেই চমৎকার নৈপূণ্য দেখালেও কিছুটা সমস্যা রয়েই গেছে লঙ্কানদের। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ও চূড়ান্ত ওয়ানডেতে অনুপস্থিত থাকার পর দলে ফিরছেন তারকা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা ও ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা। কিন্তু বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ ও পেস বোলিং অলরাউন্ডার নুয়ান কুলাসেকেরার অনুপস্থিতি তীব্রভাবে অনুভূত হবে বলেই ধারণা করা হচ্ছে। বাংলাদেশের বিপক্ষে ভাল খেলে নজর কাড়া আশান প্রিয়ঞ্জনকে এবার আরও কঠিন পরীক্ষেই দিতে হবে পাকদের বিপক্ষে। মাহেলা জয়বর্ধনে ওপেনার হিসেবেই খেলবেন বলে ধারণা করা হচ্ছে।

সম্ভাব্য একাদশ (পাকিস্তান): শারজিল খান, আহমেদ শেহজাদ, মোহাম্মদ হাফিজ, সোহাইব মাকসুদ, মিসবাহ-উল হক(অধিনায়ক), উমর আকমল(উইকেটরক্ষক), শহীদ আফ্রিদি, বিলাওয়াল ভাট্টি/ আনোয়ার আলী, উমর গুল, সাঈদ আজমল ও জুনায়েদ খান।

সম্ভাব্য একাদশ (শ্রীলঙ্কা): কুশাল পেরেরা, মাহেলা জয়বর্ধনে, কুমার সাঙ্গাকারা(উইকেটরক্ষক), দিনেশ চান্দিমাল, আশান প্রিয়ঞ্জন, অ্যাঞ্জেলো ম্যাথুজ(অধিনায়ক), থিসারা পেরেরা, সাচিত্র সেনানায়েকে, লাসিথ মালিঙ্গা, অজন্থা মেন্ডিস ও সুরঙ্গা লাকমাল।