সকল মেনু

২২২ দিনে সরকার ১৩ হাজার ২১১ কোটি টাকা ঋণ নিয়েছে

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ব্যাংক থেকে সরকারের ঋণ গ্রহণের প্রবণতা বাড়ছে। গত ২২২ দিনে সরকার তফসিলি ব্যাংকগুলো থেকে ঋণ নিয়েছে ১৩ হাজার ২১১ কোটি ৮৬ লাখ টাকা। এছাড়া, গত এক বছরের ব্যবধানে ( ১২ ফেব্রুয়ারি ১৩ তুলনায়  ১২ ফেব্রুয়ারি ১৪) তে ব্যাংক থেকে সরকারের মোট ঋণের স্থিতি বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৭২০ কোটি ৫ লাখ টাকা। কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি ২০১৩-১৪ অর্থবছরের ১২ ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত সরকার তফসিলভুক্ত ব্যাংকগুলো থেকে ঋণ নিয়েছে ৯১ হাজার ১৭১ কোটি ৭ লাখ টাকা। যা গত জুন শেষেও ছিল ৭৭ হাজার ৯৫৯ কোটি ২১ লাখ টাকা। সে হিসেবে চলতি অর্থবছরের ১২ ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ঋণ নেওয়ার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ২১১ কোটি ৮৬ লাখ টাকা। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই’১৩ থেকে ১২ ফেব্রুয়ারি’১৪ শেষে ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণের স্থিতি দাঁড়িয়েছিল ১ লাখ ১২ হাজার ৮১২ কোটি ১৩ লাখ টাকা। যা গত অর্থবছর (২০১২-১৩) শেষে ছিল ১ লাখ ৯ হাজার ১৯৬ কোটি ৩২ লাখ টাকা।  সে হিসেবে আলোচ্য সময়ে সরকারের নীট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৬১৫ কোটি ৮০ লাখ টাকা। এছাড়া, গত বছরের ১২ ফেব্রুয়ারি ২০১৩ সরকারের ব্যাংক ঋণের স্থিতি ছিল ১ লাখ ৯১ কোটি ৬৩ লাখ টাকা। যা চলতি অর্থ বছরের সংশ্লিষ্ট সময়ে এসে দাঁড়িয়েছে ১ লাখ ১২ হাজার ৮১২ কোটি ১৩ লাখ টাকা । অর্থাৎ এক বছরের ব্যবধানে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের মোট ঋণের স্থিতি বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৭২০ কোটি ৫ লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এ প্রসঙ্গে বলেন, ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ বেড়ে যাওয়া মানেই হচ্ছে দেশে উন্নয়নমূলক কর্মকা- বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, নির্বাচনী বছরে সরকারের প্রতিশ্রুতি অনেক প্রকল্প থাকে যা শেষ করার একটি তাগিদ থাকে। এ কারণে সরকার বিভিন্ন উৎস থেকে ধার করে।

তিনি আরো বলেন, গত বছরের শুরু থেকেই লক্ষ্যমাত্রা থেকে অনেক কম ঋণ নিচ্ছে সরকার। এর ফলে ব্যাংকগুলো ভালভাবেই চলছে । ব্যাংকগুলোর তারল্য সংকট না থাকায় ঋণ সরকারি খাতে দিলে তাতে খুব একট অসুবিধা নেই বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top