সকল মেনু

মিসর সরকারের হঠাৎ পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : আচমকাই পদত্যাগ করল মিসরের অন্তর্বর্তীকালীন সরকার। ক্ষমতা গ্রহণের প্রায় সাত মাস পর সেনা-সমর্থিত এ সরকার পদত্যাগ করল। আজ সোমবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে অন্তর্বতীকালীন সরকারের প্রধানমন্ত্রী হাজেম আল বেবলাওয়ি পদত্যাগের ঘোষণা দেন। মিসরের রাষ্ট্রচালিত সংবাদপত্র আল আহরাম-এর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নতুন একজন প্রধানমন্ত্রী ক্ষমতা না নেওয়া পর্যন্ত তাকে ওই পদে থাকতে অনুরোধ করা হয়েছে। মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে গত বছরের জুলাইয়ে সামরিক বাহিনী ক্ষমতাচ্যুত করার পর বেবলাওয়িকে অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বিবিসি আরো জানিয়েছে, সোমবার বেবলাওয়ির মন্ত্রিসভা বৈঠকে বসে। সেখানে উপস্থিত ছিলেন সেনাপ্রধান ও পররাষ্ট্রমন্ত্রী ফিল্ড মার্শাল আবদেল ফাত্তাহ আল সিসি। বৈঠকের শেষে বেবলাওয়ি মন্ত্রিসভা থেকে সব সদস্যের পদত্যাগের বিষয়ে তার নেওয়া সিদ্ধান্তের কথা জানান। বেবলাওয়ি তার ভাষণে বলেন, ‘‘একের পর এক আঘাতে জর্জরিত হচ্ছে মিসর। চারিদিকে অসন্তোষ। কিন্তু এত অল্প সময়ে বিশ্বের কোনো দেশের সরকারের পক্ষে জনগণের সব চাহিদা মেটানো সম্ভব নয়।’’ ‘‘কঠিন দায়-দায়িত্ব নিয়ে ছয়-সাত মাস দেশ চালিয়েছে মন্ত্রিসভা… অধিকাংশ ক্ষেত্রে ভালো ফল পেয়েছি আমরা।’’ তিনি আরো বলেন, নিরপত্তা, রাজনীতি ও অর্থনৈতিক ক্ষেত্রে চাপ থাকার পরও মিসরকে ‘শীর্ণ সুড়ঙ্গ’ থেকে বের করে আনাই ছিল আমাদের লক্ষ্য। বেবলাওয়ি এমন দাবি করলেও দেশটির স্থানীয় গণমাধ্যম তার সিদ্ধান্তহীনতা এবং অর্থনীতি গতিশীল করার ক্ষেত্রে তার অক্ষমতাকে ব্যাপক সমালোচনায় বিদ্ধ করেছে। এদিকে আল-আহরাম আরো জানিয়েছে, বেবলাওয়ির স্থলে মিসরের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেতে পারেন পদত্যাগী গৃহায়ণমন্ত্রী ইব্রাহিম মিহলিব।

সোমবার মন্ত্রিসভার ১৫ মিনিটের বৈঠকের পর সিদ্ধান্ত হয় অন্তর্বর্তকালীন প্রেসিডেন্ট আদলি মানসুরের কাছে তারা পদত্যাগপত্র জমা দেবেন। মন্ত্রিসভার এ পদত্যাগের মধ্য দিয়ে সেনাপ্রধান সিসির প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার ঘোষণা আরও এগিয়ে এলো বলে মনে করছেন বিশ্লেষকরা। জানুয়ারিতে নতুন সংবিধান পাস হওয়ার পর আইন অনুযায়ী এপ্রিলের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। এ ক্ষেত্রে সিসির জয়ের সম্ভাবনা অনেক বেশি। কারণ এ নির্বাচনে হয়তো তার কোনো প্রতিদ্বন্দ্বী থাকবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top