সকল মেনু

মন্ত্রিসভায় পাঁচশ’ শাল গাছ বধের অনুমোদন

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : জয়দেবপুর-ময়মনসিংহ সড়কে ভাওয়াল গড়ের কাছে চারশ ৯৮টি শাল গাছ কাটার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একই সঙ্গে গাছ কাটার এ ক্ষতি পুষিয়ে নিতে অন্য কোথাও চারশ ৯৮টি গাছ লাগানো হবে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভায় সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

সচিব বলেন, ‘জয়দেব-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে সংরক্ষিত প্রাকৃতিক বন থেকে বৃক্ষ কর্তন ২০১৫ সাল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত আংশিক শিথিল করে জয়দেবপুর থেকে মাওনা পর্যন্ত বনবিভাগের সংরক্ষিত প্রাকৃতিক বনের চারশ ৯৮টি শালগাছ কর্তন ও অপসারণের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।’

তিনি জানান, ২০১০ সালের ৩০ ডিসেম্বর মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছিল, সংরক্ষিত বনাঞ্চলে গাছ কর্তন ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। বিশেষ করে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার জন্য এ আইনটি করা হয়। কিন্তু বর্তমানে এ মহাসড়কের উন্নয়ন কাজ বাস্তবায়নের জন্য আইনটি শিথিল করে গাছ কাটার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সচিব জানান, এর আগে পাঁচ হাজার সাতশ গাছ কাটার অনুমতি দেয়া হয়েছিল।

এদিকে, বাংলাদেশের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থা আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে। এ আন্তর্জাতিক স্বীকৃতির ফলে বিশ্ব অর্থনীতিতে হুমকির প্রশ্নে বাংলাদেশ কালো তালিকাভুক্ত হওয়ার ঝুঁকি থেকে বেরিয়ে এসেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top