সকল মেনু

১০ বছরে প্রথমবার ইরাক সফরে গেলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : গত ১০ বছরের মধ্যে এই প্রথমবার ইরাক সফরে গেলেন চিনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি। জানা গিয়েছে, এই সফরে ইরাকের সঙ্গে চিনের বাণিজ্য-সহ নানা ইস্যু নিয়ে আলোচনা হবে। যার মধ্যে ইরাকের নিরাপত্তা বাহিনীকে অস্ত্র সরবরাহ করার বিষয়টিও থাকবে। চিনের বিদেশমন্ত্রকের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশিত হয়েছে।

সফর চলাকালীন রাজধানী বাগদাদে যৌথ সাংবাদিক সম্মেলনে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী হোশিয়ার জেবারি বলেন, ইরাকের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার হতে পারে চিন। ইরাকের তেল ও বিদ্যুৎখাতে বেজিং সবচেয়ে বেশি বিনিয়োগ করতে চলেছে বলেও জানান তিনি।

সম্প্রতি, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বাগদাদ ঘুরে গিয়েছেন। তার সফরের পরই চীনা পররাষ্ট্রমন্ত্রীর এই ইরাক সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

ওয়াকিবহাল মহলের ধারণা, যুদ্ধ-বিধ্বস্ত ইরাকের পরিকাঠামো ফের নতুন করে গড়ে তুলতেই চীন ও রাশিয়ার মতো দেশগুলির মদতে তেল ও অন্যান্য খাতে আয় বাড়াতে চাইছে সে দেশের সরকার।

জেবারি আরও জানান, ওয়াংয়ের সফরে ইরাকের নিরাপত্তা বাহিনীকে অস্ত্র সরবরাহ করার বিষয়টিও আলোচনায় থাকবে। গত এক বছর ধরে ইরাকে হিংসা থামাতে সে দেশের নিরাপত্তা বাহিনী কার্যত হিমশিম খাচ্ছে। ল্যাভরভের সফরেও ইরাকে রুশ অস্ত্র বিক্রির বিষয়ে আলোচনা হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top