জাতীয়

স্বর্ণপদক পেলেন ড. হাছান মাহমুদ

চট্টগ্রাম, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : শান্তি ও সাম্য প্রতিষ্ঠায় দেশ এবং আন্তর্জাতিকভাবে কাজ জরার জন্য সাবেক পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বিশুদ্ধানন্দ শান্তি স্বর্ণপদক লাভ করেছেন।

রোববার ঢাকার ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পীকার শিরীন শারমিন চৌধুরী ড. হাছান মাহমুদের হাতে পদক তুলে দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ঢাকার ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো।

শান্তি ও সাম্য প্রতিষ্ঠায় কাজ করার জন্য দেশের এবং বিদেশের ৬ জন বিশিষ্ট ব্যক্তিকে এ বছর (২০১৪ সালে) অতীশ দীপঙ্কর ও বিশুদ্ধানন্দ শান্তি স্বর্ণপদক প্রদান করা হয়।

এতে অতীশ দিপঙ্কর পদকপ্রাপ্তরা হলেন, থাইল্যান্ডের প্রখ্যাত ভিক্ষু কোনকায়েন প্রদেশস্থ থাট বিহারের প্রধান অধ্যক্ষ প্রাথেপ কিত্তিরাংশ্রি, প্রাচীনবুরি প্রদেশের শান্তিসুক বিহারের প্রধান অধ্যক্ষ ফ্রা ড. মহা পলাচাই থাওরারো, এবং লয়াসিটিস্থ পুতামপ্রা বিহারের অধ্যক্ষ ফ্রা রোন্নাকৃট শ্রীলায়ান।

বিশুদ্ধনান্দ পদকপ্রাপ্তরা হলেন, বাংলাদেশের সাবেক পরিবেশ মন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তা মো. শাহাজাহান বাবুল, ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের ভাইস চেয়ারম্যান শিক্ষানুরাগী লায়ন খন্দকার সালিমা রওশন।

উল্লেখ্য, ২০০১ সাল থেকে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের উদ্যোগে এই দুটি পদক প্রদান করা হচ্ছে। এ যাবত বাংলাদেশসহ বিশ্বের ১৩টি দেশের সর্বমোট ৫৯ জন বিশ্বখ্যাত কীর্তিমান ব্যক্তি নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদান রাখার স্বীকৃতিসরূপ এই দুটি পদকে ভূষিত হন।

বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ঢাকার ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো জানান, দেশের মানবতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে জলবায়ূর পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ড. হাছান মাহমুদকে শুদ্ধানন্দ শান্তি স্বর্ণপদকে ভূষিত করা হয়।