সকল মেনু

মাদারীপুরে গ্যাসের সন্ধান !

মাদারীপুর, ২২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : মাদারীপুরের শিবচরে গ্যাসের সন্ধান পাওয়া গেছে।

জানা গেছে, কাদিরপুর ইউনিয়নের বেপারীরকান্দির একটি বাড়িতে নতুন টিউবওয়েল স্থাপন করতে গিয়ে বিকট শব্দে বিস্ফোরিত হয়ে তীব্র চাপের গ্যাস নির্গত হচ্ছে। এতে সংলগ্ন এলাকা কম্পিত হয়ে শো শো শব্দে গ্যাস বের হচ্ছে। এ বিস্ফোরণে ৩টি গাছ উপড়ে গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শনিবার সকালে কাদিরপুর ইউনিয়নের প্রবাসী মামুন শিকদারের বাড়িতে দুইশ’ ৫০ ফুটের একটি নতুন টিউবওয়েল কুপ করতে শুরু করছিলেন চার শ্রমিক। ১৮০ ফুট পর্যন্ত পাইপ মাটির নিচে যাওয়ার পর বিকট শব্দে বিস্ফোরিত হয়ে অবিরাম গ্যাস বের হতে থাকে। এ বিস্ফোরণে তিনটি গাছ উপড়ে যায়। পাশের ঘরেরও কিছুটা ক্ষয়-ক্ষতি হয়েছে। গ্যাসের সঙ্গে বালু মাটি মিশে দেড়শ’ থেকে দুইশ’ ফুট উচ্চতায় নিক্ষিপ্ত হতে থাকে।

এ সময় স্থানীয়রা বালির বস্তা ও মাটির বস্তা ফেলে গ্যাস নির্গমন ঠেকানোর চেষ্টা করেও ব্যর্থ হয়। প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে সিমেন্টের দেয়াল ফেলে গ্যাস  নির্গমন কিছুটা কমানো হয়। তবে এখনো বিপুল পরিমাণ কাদা ও বালু মিশ্রিত গ্যাস বের হচ্ছে।

এ ঘটনায় দূর-দূরান্ত থেকে উৎসুক জনতা ভিড় করছে। ওই এলাকাজুড়ে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। পরে কাদিরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিএম জাহাঙ্গীর হোসেন ঘটনাস্থল পরিদর্শন করে উপজেলা প্রশাসনকে অবহিত করেন।

তিনি জানান, এখনো গ্যাস বের হচ্ছে। নিরাপত্তার স্বার্থে ওই এলাকায় কর্ডনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও গ্যাস ক্ষেত্রের পরীক্ষা-নিরীক্ষা করতে পেট্রো বাংলাকে খবর দেয়া হয়েছে। খরর পেয়ে শিবচর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে এলাকায় নিরাপত্তা জোরদার করেছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক জিএসএম জাফর উল্লাহ বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেছে। তারা পেট্রোবাংলাকে খরব দিয়েছে। হয় তো শীঘ্রই তারা বিষয়টি খতিয়ে দেখবে।

গ্যাস নির্গমনকে কেন্দ্র করে অবহেলিত এ এলাকার মানুষের মাঝে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গ্যাস ক্ষেত্র নিরোপণে দ্রুত দাবি জানিয়েছেন দক্ষিণাঞ্চলের মানুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top