সকল মেনু

সঠিক তথ্য উপস্থাপন করুন

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ভারতীয় চলচ্চিত্র ‘গুন্ডে’ ছবিতে বাংলাদেশের ইতিহাস বিকৃতির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংগঠন (জাসাস)। একই সঙ্গে এ ছবির প্রযোজক আদিত্য চোপড়া, পরিচালক আলী জাফর এবং পরিবেশনা সংস্থা ইয়াসরাজ ফিল্মসসহ সংশ্লিষ্টদের ভ্রম সংশোধন করে সঠিক তথ্য উপস্থাপনের মাধ্যমে চলচ্চিত্রটি প্রচারের জন্য অনুরোধ জানিয়েছেন। শনিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বানীতে সংগঠনের সভাপতি এম এ মালেক এবং সাধারণ সম্পাদক মনির খান এক যুক্ত বিবৃতিতে এসব দাবি করেন। বিবৃতিতে বলা হয়, ভারতীয় চলচ্চিত্র ‘গুন্ডে’- তে বাংলাদেশ ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ প্রসঙ্গে যে মিথ্যা-বানোয়াট ও তথ্য বিকৃত করা হয়েছে তা বাংলাদেশের আপামর জনগণকে ব্যথিত ও বিস্মিত করেছে। নেতৃদ্বয় বলেন, এই ছবিতে যে সকল তথ্য উপস্থাপন করা হয়েছে তা ভিত্তিহীন ও মনগড়া। উক্ত ছবিতে আমাদের স্বাধীনতার যে গৌরবোজ্জল ইতিহাস সেটিকে ম্লান করার অপচেষ্টা করা হয়েছে। এই ছবিতে আমরা দেখতে পাই, আমাদের মহান স্বাধীনতা যুদ্ধকে ভারত ও পাকিস্তানের যুদ্ধ হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

‘শুধু তাই নয়, এই যুদ্ধকে পাকিস্তান ও ভারতের যুদ্ধ হিসেবে উল্লেখ করে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম দেখানো হয়েছে তা সঠিক নয়। প্রকৃত সত্য হলো-তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণের সাথে পশ্চিম পাকিস্তানের বর্বর সরকারের সাথে ঘটে যাওয়া যুদ্ধের মাধ্যমে জন্ম নেয় এই নতুন রাষ্ট্র বাংলাদেশ।’ তারা বলেন, তবে একথা সত্য যে, মহান স্বাধীনতা যুদ্ধে প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারতের সরকার ও জনগণ আমাদেরকে সার্বিক সহযোগিতা দিয়েছেন। তাদের সে অবদান বাংলাদেশের আপামর জনসাধারণ চিরকাল স্মরণ রাখবে। সেজন্য আমরা তাদের কাছে কৃতজ্ঞ। অপর এক বিবৃতিতে বিএনপি’র সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক গাজী মাজহারুল আনোয়ার বলেন, আদিত্য চোপড়া প্রযোজিত ইয়াসরাজ ফিল্মস পরিবেশিত ভারতীয় চলচিত্র ‘গুন্ডে’ ছবিটি দেখে হোঁচট খেলাম। মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ দুটোই আমাদের পরম গৌরবের অধ্যায়। এই বাংলাদেশকে নির্মাণ করতে আমাদের লক্ষ লক্ষ সংগ্রামী মানুষকে রক্ত দিতে হয়েছে। তিনি আরো বলেন, একথা সত্যি মুক্তিযুদ্ধে আমরা ভারতের সহযোগীতা পেয়েছিলাম। ‘গুন্ডে’ ছবিটিতে পরিস্কারভাবে বর্ণিত হয়েছে ভারত ও পাকিস্তানের তৃতীয় যুদ্ধে পাকিস্তানকে হারিয়ে ভারত এই বাংলাদেশকে জন্ম দিয়েছে, তাহলে এতো ত্যাগ, এত সংগ্রাম এত শহীদের রক্ত সবই কি তাহলে বৃথা? তিনি বলেন, ‘আমাদের মু্ক্তিযুদ্ধের একজন কলম সৈনিক হিসেবে আমি বিস্ময় প্রকাশ করছি। আমি নিজেও একজন চলচিত্র নির্মাতা, সেই দাবি নিয়ে ‘গুন্ডে’ ছবির কর্তৃপক্ষকে বলছি ভ্রম সংশোধন করে দর্শককে উক্ত বিভ্রান্তি থেকে মুক্তি দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top