সকল মেনু

অভ্যন্তরীণ দুর্বলতাই ব্যাংকিং ব্যবস্থায় জালিয়াতির কারণ: অর্থমন্ত্রী

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ব্যাংকিং ব্যবস্থায় যেসব জাল-জালিয়ারিত ঘটনা ঘটে তার মূলে থাকে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার দুর্বলতা। সোনালী ব্যাংকে যে হলমার্কের কেলেঙ্কারীর ঘটনা ঘটেছিল সেটাও অভ্যন্তরীণ নিয়ন্ত্রণের দুর্বলতা দায়ী বলে মনে করেন অর্থমন্ত্রী।
শনিবার সকাল ১১টায় রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে অনুষ্ঠিত সোনালী ব্যাংক লিমিটেডের বার্ষিক সম্মেলন ২০১৪ এর প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, ব্যাংকের যে অলস সম্পদ রয়েছে তা ব্যবহার করে ব্যবসা বাড়াতে হবে। ব্যাংকগুলোকে জনসেবামূলক প্রতিষ্ঠান হতে হবে। ব্যাংকের পরিবেশ যেন সুন্দর ও সুস্থ হয়। সকলের আস্থা সকলের বিশ্বাস নিয়ে কাজ করতে হবে। জালিয়াতি রোধে সব ব্যাংকগুলোকে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদারের নির্দেশও দেন তিনি।
সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. এ এইচ এম হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত, পরিচলনা পর্ষদ সদেস্যবৃন্দসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।
অর্থসচিব বলেন, সম্প্রতি সোনালী ব্যাংকের কিশোরগঞ্জের শাখার ১৬ কোটি টাকা চুরির  অন্যতম কারণ হচ্ছে ব্যাংকিং ঝুঁকি ব্যবস্থাপনা গাইড লাইন পরিপালন করা হচ্ছে না। পরবর্তিতে দেখা গেছে ওই শাখাটি অত্যন্ত ঝুঁকির মধ্যে ছিল। কিন্তু আগেই কোনো ব্যবস্থ নেয়া হয়নি। এইসব ঝুঁকিপূর্ণ শাখা চিহ্নিত করতে পারলে আগে থেকে ব্যবস্থা নেয়া সম্ভব হতো। তাই ব্যাংকের সার্বিক সাফল্য অর্জনে সবদিকে লক্ষ্য রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top