সকল মেনু

উন্মুক্ত হলো অভ্র কিবোর্ডের নতুন সংস্করণ

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ইন্টারনেটে বাংলা লেখার জন্য জনপ্রিয়তম সফটওয়্যার অভ্র কিবোর্ডের নতুন সংস্করণ অবমুক্ত করা হয়েছে। গতকাল ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অভ্র কিবোর্ডের নতুন সংস্করণ ৫.৫-এর ঘোষণা দেয়া হয়।

অভ্র কিবোর্ডের নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, নতুন সংস্করণটি উইন্ডোজের সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ৮.১-এ কাজ করতে সক্ষম। এর ফলে উইন্ডোজের সবগুলো সংস্করণের উপযোগী হয়ে উঠেছে অভ্র কিবোর্ড। সফটওয়্যারটির সর্বশেষ সংস্করণ ‘অভ্র কিবোর্ড ৫’-থেকে বেশ কিছু ত্রুটি দূর করে নতুন সংস্করণটি অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে ফোনেটিক লেআউটে বাংলা লেখার সময় দশমিক ও দাঁড়ি লেখা নিয়ে বিভ্রান্তি। সাধারণত ডট দিয়ে দাঁড়ি লেখা হয় বলে কোনো সংখ্যায় দশমিক লিখতে গেলে সমস্যায় পড়তে হতো ব্যবহারকারীকে। নতুন সংস্করণে অভ্র নিজেও বুঝে নেবে কোথায় দশমিক দিতে হবে আর কোথায় দাঁড়ি দিতে হবে, এমনটাই জানিয়েছেন ডেভেলপার।

এছাড়াও কিবোর্ড পরিবর্তন, ফায়ারফক্স ব্রাউজারে বাংলা ফন্ট দেখাসহ বেশ কিছু সমস্যা দূর করে নতুন সংস্করণটি আনা হয়েছে। উইন্ডোজের পাশাপাশি ম্যাকের জন্যও সফটওয়্যারটির এই সংস্করণ মুক্তি দেয়া হয়েছে। কেবল বাদ পড়েছে লিনাক্স সংস্করণ।

অভ্র কিবোর্ডের নতুন সংস্করণটি ডাউনলোড করা যাবে এই ওয়েবসাইট থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top