বিনোদন

ভাষা শহীদদের স্মরণে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২০’

বিনোদন প্রতিবেদক, ২১ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা শহীদদের স্মরণে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শনিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ(ডিইউএফএস)’র উদ্যোগে টিএসসিতে শুরু হতে যাচ্ছে শুধুমাত্র বাংলা ভাষার ছবি নিয়ে ছয়দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২০’।

এবারের উৎসবে প্রতিদিন চারটি সেশনে চারটি করে মোট ২৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। সেশন চারটি যথাক্রমে সকাল ১০টা, দুপুর একটা, বিকাল চারটা ও সন্ধ্যা সাতটায়।

উৎসবের প্রথমদিন সকাল থেকেই চলচ্চিত্র প্রদর্শনী শুরু হবে। তবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হবে সন্ধ্যা ৬.৩০ মিনিটে। অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত থাকবেন উৎসবে প্রদর্শিত হতে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন এন্ড ফিল্ম স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. শফিউল আলম ভূঁইয়া।

উৎসবে প্রদর্শিত হবে- ‘একদিন প্রতিদিন’ (মৃণাল সেন), ‘নীল আকাশের নীচে’ (নারায়ণ ঘোষ মিতা), ‘বাইশে শ্রাবণ’ (শ্রীজিৎ মুখার্জি), ‘বিশ্বপ্রেমিক’ (শহীদুল ইসলাম খোকন), ‘বাড়ি থেকে পালিয়ে’ (ঋত্বিক ঘটক), ‘উধাও’ (অমিত আশরাফ), ‘কমন জেন্ডার’ (নোমান রবিন), ‘মনপুরা’ (গিয়াসউদ্দীন সেলিম), ‘নবাব সিরাজ-উদ-দৌলা’ (খান আতাউর রহমান), ‘সাড়ে চুয়াত্তর’ (নির্ম্মল দে), ‘চোখের বালি’ (ঋতুপর্ণ ঘোষ), ‘হঠাৎ বৃষ্টি’ (বাসু চ্যাটার্জি), ‘আগামী’, ‘চাকা’ (মোরশেদুল ইসলাম), ‘ছুটির ঘণ্টা’ (বাদল রহমান), ‘গয়নার বাক্স’ (অপর্ণা সেন), ‘চোরাবালি’ (রেদওয়ান রনি), ‘বাংলা’ (শহীদুল ইসলাম খোকন), ‘রংবাজ’ (জহিরুল ইসলাম), ‘মিশর রহস্য’ (শ্রীজিৎ মুখার্জি), ‘টেলিভিশন’ (মোস্তফা সরওয়ার ফারুকী), ‘মুখ ও মুখোশ’ (আবদুল জব্বার খান), ‘ঘরে বাইরে’ (সত্যজিৎ রায়), ‘দীপু নাম্বার টু’ (মোরশেদুল ইসলাম) ও ‘কেয়ামত থেকে কেয়ামত’ (সোহানুর রহমান সোহান)।

উল্লেখ্য, উৎসবটি ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ প্রথম আয়োজন করে ২০০২ সালে। পরে বিভিন্ন নামে আয়োজিত হয়ে আসা উৎসবটি ‘আমার ভাষার চলচ্চিত্র’ নামগ্রহণ করে ২০০৭ সালে।