সকল মেনু

দালাইলামার সঙ্গে ওবামা দেখা করবেন আজ

আন্তর্জাতিক ডেস্ক, ২১ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাইলামার সঙ্গে হোয়াইট হাউসে দেখা করবেন। এই ঘটনায় চীন যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষুব্ধ হতে পারে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের নারী মুখপাত্র কেইটলিন হেডেন বলেন, প্রেসিডেন্ট বারাক ওবামা আন্তর্জাতিকভাবে সম্মানিত ধর্মীয় ও সাংস্কৃতিক নেতা দালাই লামার সঙ্গে দেখা করবেন।

ওবামা ২০১১ সালে হোয়াইট হাউসে শান্তিতে নোবেল বিজয়ী দালাই লামার সঙ্গে সর্বশেষ দেখা করেন। ওই ঘটনায় চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে এবং এতে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়। বারাক ওবামাও নোবেল বিজয়ী।

বৈঠকটি স্পর্শকাতর বিষয় হওয়ায় প্রেসিডেন্টের দৈনিক কার্যতালিকায় রাখা হয়েছে এবং সংবাদ মাধ্যমের জন্য নিষিদ্ধ করা হয়েছে। ওভাল অফিসের পরিবর্তে প্রেসিডেন্টের রাষ্ট্রীয় বাসভবন হোয়াইট হাউসের নিচ তলার ম্যাপ রুমে ওবামার সঙ্গে দালাই লামার বৈঠক হবে।

হেডেন বলেন, দালাই লামার দৃষ্টিভঙ্গির প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে। তবে যুক্তরাষ্ট্র তিব্বতকে চীনের অংশ হিসেবে স্বীকৃতি দেয়। তিনি বলেন, আমরা তিব্বতের স্বাধীনতাকে সমর্থন করি না।

হোয়াইট হাউস মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র মানবাধিকার ও চীনে ধর্মীয় স্বাধীনতার জোরালো সমর্থক। আমরা চীনের তিব্বত অঞ্চলে চলমান উত্তেজনা ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনার ব্যাপারে উদ্বিগ্ন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top