সকল মেনু

থাই এবং হিপের মেদ কমানোর সহজ কিছু কৌশল

স্বাস্থ্য প্রতিবেদক, ২০ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : অনেকেই থাই এবং হিপের মেদ নিয়ে বেশ বিপদে পড়েন। বিশেষ করে যাদের দেহের ওপরের অংশের অনুপাতে নিচের অংশ বেশি ভারী। নিজের পছন্দ অনুযায়ী কোনো পোশাক পড়তে গেলে বাঁধা হয়ে দাঁড়ায় এই থাই এবং হিপের মেদ। কারণ একটু ফিট জিন্স কিংবা একটু ছোট ধরণের পোশাকে দেখতে তেমন ভালো লাগে না। অনেকে মনের দুঃখে এই ধরণের পোশাক পরাই ছেড়ে দিয়েছেন। কিন্তু মন খারাপ করে থাকলেই তো সমস্যার সমাধান হবে না। থাই এবং হিপের এই মেদ ঝড়িয়ে ফেলার উপায় খুঁজতে হবে। তাই আপনাদের জন্য রইলো খুব সহজে থাই এবং হিপ কমানোর কিছু সহজ উপায়।

হাঁটুন

দিনে অন্তত ১ ঘণ্টা হাঁটার চেষ্টা করুন। অফিসের বসা কাজের ফাঁকে খানিকক্ষণ হাঁটাহাঁটি করে নিন। বাসায় ফেরার পথে রিকশাতে না উঠে হাঁটার অভ্যাস গড়ে তুলুন।

জগিং করুন

জগিং থাই এবং হিপের মেদ কমানোর জন্য সব চাইতে কার্যকরী উপায়। সকালে অন্তত ১৫-২০ মিনিট জগিং করতে পারলে খুব দ্রুত হিপ এবং থাইয়ের মেদ কমে যাবে।

পা স্ট্রেচ করুন

দিনে ২০-২৫ মিনিটের স্ট্রেচ দ্রুত থাই এবং হিপের মেদ দূর করে। স্ট্রেচ করার বেশ কিছু পদ্ধতি রয়েছে। মেঝেতে পা ছড়িয়ে বসুন। পা সোজা টানটান করে রাখবেন। এবার হাত দিয়ে পায়ের বুড়ো আঙ্গুল ছোঁয়ার চেষ্টা করুন। অথবা উপুড় হয়ে শুয়ে হাতের সাহায্যে কোমর থেকে উপরের অংশ বাকা করে উপরের দিকে তুলে থাকুন।

স্কোয়াটস করুন

স্কোয়াটস থাই এবং হিপের মেদ কমানোর বেশ কার্যকরী একটি ব্যায়াম। দিনে ১০ টি স্কোয়াটস দ্রুত থাই এবং হিপের মেদ কমাবে। স্কোয়াটস করতে চাইলে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এরপর দুহাত সামনের দিকে বাড়িয়ে দিন। মেরুদণ্ড সোজা রেখে এভাবেই উঠা ও বসার চেষ্টা করুন কোন কিছু ধরা ছাড়াই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top