সকল মেনু

বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের সহায়তা অব্যাহত রয়েছে

রাজশাহী, ১৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : রাজশাহী সফররত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন,  বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করতে যুক্তরাষ্ট্র সব ধরনের সহায়তা অব্যাহত রেখেছে, যেখানে প্রতিটি পরিবারের জন্য নিরাপদ আশ্রয়, পর্যাপ্ত ও পুষ্টিকর খাবার, স্বাস্থ্যসেবা এবং মানসম্মত শিক্ষার সুযোগ থাকবে। 

মঙ্গলবার বিকেলে মহানগরীতে আমেরিকান কর্নারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি সেন্টারের সঙ্গে অংশীদারত্বে এ কর্নারটি যাত্রা শুরু করল।

তিনি আরো বলেন, রাজশাহীতে এ ধরনের কর্নার উদ্বোধনের মধ্য দিয়ে এ অঞ্চলের জনগোষ্ঠীকে আমেরিকার সংস্কৃতি ও মূল্যবোধ সম্পর্কে জানার সুযোগ করে দেবে। এ ছাড়া গণতন্ত্রের আদর্শ ও মূল্যবোধ, ব্যক্তিস্বাধীনতা ও দায়িত্ব পালন সম্পর্কে উভয় দেশের সংকল্পের প্রতিফলন ঘটাবে।

ড্যান মজীনা আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অ্যাডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দি আর্টস রয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, সিলেট ও খুলনায় আলাদা আমেরিকান কর্নার রয়েছে। এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সংস্কৃতি ও ইতিহাসের বিনিময় হচ্ছে। 

এ ছাড়া যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে ইতিমধ্যেই নারীর ক্ষমতায়ন, এনজিও উন্নয়ন ও প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার মতো বিষয় নিয়ে কাজ করছে। 

ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি সেন্টারের পরিচালক জাভেদ করিমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী জেলা পরিষদ প্রশাসক মাহবুব জামান ভুলু।

প্রসঙ্গত, নতুন চালু হওয়া এ কর্নার রাজশাহীর জনগোষ্ঠীকে ১ লাখ ডলারের বেশি মূল্যমানের শিক্ষাসংশ্লিষ্ট সামগ্রী, কম্পিউটার সামগ্রী ও শিক্ষাসংশ্লিষ্ট অনলাইন তথ্যাদি ব্যবহারের সুযোগ প্রদান করবে। কর্নারটি ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও খুলনাসহ  দেশ ও বিশ্বব্যাপী ৪০০-এর বেশি  আমেরিকান স্থাপনার নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করেছে। 

এ ছাড়া সফরের দ্বিতীয় দিন বুধবার বরেন্দ্র গবেষণা জাদুঘরের অভ্যন্তরীণ সংস্কারকাজের উদ্বোধন ছাড়াও সুশীল সমাজ, সরকারি কর্মকর্তা ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন রাষ্ট্রদূত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top