সকল মেনু

অডিও-বার্তার সঙ্গে জড়িত রাসেলকে নিয়ে সন্দেহ

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশে জিহাদের ডাক দিয়ে আল-কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরির নামে ইন্টারনেটের মাধ্যমে ভিডিও-বার্তা প্রচারের অভিযোগে রাসেল বিন সাত্তার খান (২১) নামের এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব।

মঙ্গলবার ভোরে টাঙ্গাইল শহরের মাঝিপাড়া থেকে তাকে আটক করা হয়। রাসেল জামায়াত-সমর্থক বাঁশের কেল্লা নামের একটি ফেসবুক পেজের সক্রিয় কর্মী বলে জানা গেছে। র‌্যাবের মিডিয়া সেলের একজন কর্মকর্তা জানান, রাসেলকে র‌্যাব সদর দপ্তরে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে । তার সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠনের সংশ্লিষ্টতা রয়েছে বলে র‌্যাব কর্মকর্তাদের সন্দেহ।

র‌্যাব সদর দপ্তরে বিকেল সোয়া ৩টায় প্রেস ব্রিফিংয়ে কমান্ডার হাবীবুর রহমান জানান, মূলত ওই অডিও বার্তাটি গত বছরের ৩০ নভেম্বর পাকিস্তানের দাওয়া ইল্লাল্লাহ নামের একটি ওয়েবসাইটে পোস্ট করেন রাসেল। এই পেজটি পাকিস্তানের বালাকোড মিডিয়া নিয়ন্ত্রণ করে। এ বছরের ১৪ জানুয়ারি দ্বিতীয়বার আপডেট করা হয় এবং প্রথমবারের মতো বাংলাদেশ ম্যাসাকার সাইলেন্স নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে তা প্রকাশ পায়।

তিনি আরো বলেন, সবশেষ এ বছরের ১৫ ফেব্রুয়ারি তা ফেসবুক, ইউটিউবসহ সব ধরনের সামাজিক ওয়েবে প্রকাশিত হয়, যা দেশে-বিদেশে ব্যাপক তোলপাড় তোলে। এ ব্যাপারে আরো তদন্ত করে বিস্তারিত পরে জানানো হবে।

রাসেলের বক্তব্য
গ্রেফতারকৃত রাসেল সাংবাদিকদের বলেন, তিনি মূলত ২০১০ সালে এসএসসি পরীক্ষার পর থেকে ফেসবুক ব্যবহার করেন। এক ওয়াজে গিয়ে শুনেছেন, মোবাইলে এবং ফেসবুকে গান রাখা ঠিক নয় মুসলমানদের। কারণ, এগুলোতে শয়তানের ধোঁকায় পড়তে হয়। তখন থেকে তিনি গানের পরিবর্তে ইসলামি গজল, গান ও ইসলামি পেজ ব্যবহার করতেন। তার নিজের দুটি ব্লগিং সাইটও আছে। সেগুলিতে তিনি ব্লগিং করেন। তিনি দাবি করেন, ‘আমি মূলত পেজটিতে লিংক দিয়েছি।’ আপলোড কে বা কারা করেছে তা তিনি জানেন না। এ ছাড়া তিনি কোনো ইসলামি সংগঠনের সঙ্গে জড়িত নন বলেও দাবি করেন।

যেভাবে গ্রেফতার হয় রাসেল
টাঙ্গাইল র‌্যাবের সহায়তায় ঢাকা থেকে আগত র‌্যাব সদস্যরা টাঙ্গাইলের মাঝিপাড়ার মিজানুর রহমানের বাড়িতে অভিযান চালিয়ে তার ভাড়া দেওয়া ছাত্রাবাস থেকে রাসেলকে আটক করেন। আটক রাসেল টাঙ্গাইল টেক্সটাইল ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের ছাত্র।

বাড়ির মালিক মিজানুর রহমান জানান, রাসেলের বাড়ি গাজীপুরের কালীগঞ্জ গ্রামে। তার বাবার নাম আব্দুস সাত্তার। সে টাঙ্গাইল টেক্সটাইল ইনস্টিটিউটের ডিপ্লোমা ইন-জুট টেকনোলজির তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তিন বছর আগে রাসেল মাসিক ৬০০ টাকায় মেসে সিট ভাড়া নেন। মঙ্গলবার ভোররাতে তার বাসার পেছনের গেট দিয়ে একদল র‌্যাব সদস্য ঢোকেন। পরে রাসেলকে গ্রেফতার করে ঢাকায় নিয়ে যান তারা।

র‌্যাব-১২-এর পরিচালক এএসপি অশোক কুমার পাল রাইজিংবিডিকে জানান, আটক রাসেলই ভিডিও ক্লিপটি তৈরি করে ইন্টারনেটে ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। বাঁশের কেল্লা নামের যে ফেসবুক পেজটি সক্রিয়, সেটির অ্যাডমিন প্যানেল পরিচালনা করেন রাসেল। তার কাছে তিনটি মোবাইল ফোন, দুটি ল্যাপটপ ও বেশ কিছু বইপত্র পাওয়া গেছে।

তবে র‌্যাবের গোয়েন্দা সূত্র জানায়, জাওয়াহিরির ভিডিও ক্লিপটিকে রাসেল শেয়ার করেন এবং লাইক দেন।

উল্লেখ্য, বাংলাদেশে জিহাদ পরিচালনার আহ্বান জানিয়ে আল-কায়েদার প্রধান আয়মান আল জাওয়াহিরির সাম্প্রতিক একটি ভিডিও ক্লিপ একটি জিহাদি ওয়েবসাইটে ছাড়া হয়। এটি নিয়ে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top