সকল মেনু

চলচ্চিত্রের স্বার্থে ‘দি ডিরেক্টর’ মুক্তি আন্দোলন

বিনোদন প্রতিবেদক, ১৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দারুণ জমে উঠেছে সেন্সর প্রথা সংস্কার ও কামরুজ্জামান কামু পরিচালিত দি ডিরেক্টর চলচ্চিত্র মুক্তির দাবিতে গড়ে ওঠা আন্দোলন। ‘দি ডিরেক্টর মুক্তি আন্দোলন’-এর ব্যানারে আগামী ১৮ ফেব্র“য়ারি সকাল সাড়ে ১১টায় সেন্সরবোর্ডের সামনে ‘মানববন্ধন’ কর্মসূচি সফল করতে শেষ মুহূর্তের গণসংযোগে ব্যস্ত এখন আন্দোলনের কর্মিরা।
পোষ্টার লিফলেট ও ব্যানারের মাধ্যমে এ আন্দোলনের প্রচারণা চলছে। এ আন্দোলনে সংহতি প্রকাশ করেছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র সংসদ ও সাধারণ শিক্ষার্থীরা। এছাড়াও ফেসবুকভিত্তিক বিভিন্ন চলচ্চিত্রপ্রেমীদের সংগঠনও নিয়মিত গণসংযোগে অংশ নিচ্ছেন।
এ প্রসঙ্গে আন্দোলনের মুখপাত্র রুদ্র হক বলেন, দি ডিরেক্টর মুক্তি আন্দোলনের সৃষ্টি হয়েছে দেশের চলচ্চিত্র নির্মাতাদের স্বার্থে, চলচ্চিত্রের স্বার্থে। সেন্সর প্রথার সংস্কারের দাবিতে আমরাই প্রথম নয় এর আগে চলচ্চিত্র পরিচালক কাজী হায়াত মিছিল নিয়ে সেন্সর বোর্ড অভিমুখে প্রতিবাদ জানিয়েছিলেন।
তিনি আরও বলেন, আমরা জানি, দেশের নির্মাতারা কেউই সেন্সর পদ্ধতির পক্ষে নন। অথচ কেউই তারা সাহস করে মুখ খুলতে পারছেন না, নানান চাপে। আমরা সেটাও জানি। তাই বলে, আমরা তরুণরা বসে নেই। সেন্সর প্রথা সংস্কার করে সময়োপযোগী ও আধুনিক গ্রেডিং পদ্ধতি চালুর দাবি জানাচ্ছি সরকারের কাছে। আমরা আরো দাবি জানাচ্ছি, অন্যায় ও অযৌক্তিকভাবে আটকে দেয়া ‘দি ডিরেক্টর’ চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার।
মঙ্গলবারের মানববন্ধনের প্রস্তুতি প্রসঙ্গে আন্দোলনের মূখপাত্র রুদ্র হক, ‘মানববন্ধন কর্মসূচিতে ইতিমধ্যেই ডিএমপির অনুমতি গ্রহণ করেছি আমরা। ঢাকা মেট্রোপলিটন পুলিশ আমাদের নিরাপত্তা বিধান করবেন। সকলের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি, এই দিন সকাল সাড়ে ১১টায় রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার ইস্কাটন গার্ডেন রোডে সেন্সর বোর্ড কার্যালয়ের সামনে ঘোষিত মানববন্ধন কর্মসূচিতে যোগ দিয়ে আন্দোলনকে সফল করুন’।
মানববন্ধন পরবর্তি কর্মসূচি জানতে চাইলে রুদ্র জানান, এরপর পর্যায়ক্রমে সারাদেশে বিভিন্ন জেলায় দি ডিরেক্টর মুক্তি আন্দোলনের কমিটি গঠন, কামরুজ্জামান কামু পরিচালিত দি ডিরেক্টর চলচ্চিত্রের প্রেস শো, ইন্টালেকচুয়াল শোসহ সেন্সর ইস্যুতে ডকুমেন্টারি নির্মান ও সেমিনারের আয়োজনের পরিকল্পনা রয়েছে আমাদের। এ আন্দোলনের আপডেট পেতে ফেসবুকে দি ডিরেক্টর মুক্তি আন্দোলনের গ্র“পে যোগ দিতে আহবান জানানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top