সকল মেনু

বিশ্বের ভয়ংকরতম ৫ সন্ত্রাসী গোষ্ঠী

বিজ্ঞান ও মানব সভ্যতা প্রতিবেদক, ১৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বিশ্বের নানা প্রান্তে সক্রিয় রয়েছে অনেক চরমপন্থী গোষ্ঠী। নিজেদের অন্যায় দাবি আদায়ে যারা বেছে নিয়েছে সহিংসতার পথ। লাখো মানুষের মৃত্যুর জন্য, না জানি কি ভয়ানক সব ধ্বংসযজ্ঞের জন্য দায়ী তারা। এখনও তারা পৃথিবীর বুকে কায়েম করার চেষ্টা করছে ভীতি ও ত্রাসের রাজত্ব, মৃত্যুর সওদা করছে তারা প্রতি মুহূর্তে। সেরকমই পাঁচ ভয়ঙ্কর সন্ত্রাসি গোষ্ঠীকে নিয়ে আমাদের আজকের এই ফিচার।

আল-কায়েদাঃ

বিশ্বের সবচেয়ে ভয়ংকর জঙ্গি সংগঠন হচ্ছে আল-কায়েদা। বিশ্বের সবচেয়ে বড় বড় সন্ত্রাসী গোষ্ঠীর কাছে আল-কায়েদা একটা ব্র্যান্ড। এই ভয়ংকর সন্ত্রাসী সংগঠনের প্রতিষ্ঠাতা হচ্ছে চরমপন্থি নেতা ‘ওসামা বিন লাদেন’। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয় আল-কায়েদা। ১১ সেপ্টেম্বর আমেরিকার টুইন টাওয়ারে আত্মঘাতী বিমান হামলার পর সবার নজরে আসে আল-কায়েদা। শক্তিশালী নেটওয়ার্ক, ভয়ংকর অস্ত্র-শস্ত্রে সজ্জিত আল-কায়েদা বিশ্বের ১ নাম্বার সন্ত্রাসী সংগঠন হিসেবে পরিচিত।

হামাসঃ

ফিলিস্তিনের রাজনৈতিক সন্ত্রাসী গ্রুপ ‘হামাস’ বিশ্বের দ্বিতীয় সন্ত্রাসী সংগঠন হিসেবে পরিচিত। হামাস এর পুরো নাম হচ্ছে ‘Harakat Al-Muqawama Al-Islamia’ । ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয় হামাস। জিহাদ প্রতিষ্ঠা এবং ফিলিস্তিনি মুসলিমদের ইজরায়েলের হাত থেকে রক্ষা করার জন্য ‘হামাস’ এর সৃষ্টি। আত্মঘাতী বোমা হামলার জন্য ব্যাপক পরিচিতি লাভ করে এই সন্ত্রাসী সংগঠন। এই সন্ত্রাসী গ্রুপ উল্লেখযোগ্যভাবে ইসরায়েলি বেসামরিক ও প্রতিরক্ষা কর্মকর্তাদের উপর গুপ্তহত্যা চালিয়ে থাকে।

তালেবানঃ

বিশ্বের অন্যতম ভয়ংকর জঙ্গি সংগঠন ‘তালেবান’ এর অবস্থান তৃতীয়। ১৯৯৬ সাল থেকে ২০০১ সালের আফগানিস্তান এবং পাকিস্তানের সরকার সহ ন্যাটোর বিরুদ্ধে মারাত্মক গেরিলা হামলায় লিপ্ত হয়েছিল তালেবান। তালেবানের প্রতিষ্ঠাতার নাম হচ্ছে ‘মোল্লা মোহাম্মদ ওমর’ । ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকায় বিমান হামলার পর আমেরিকান সেনাবাহিনী দ্বারা মারাত্মক ভাবে নিপীড়িত হয়েছিল তালেবান। পরবর্তীতে তারা পুনরায় সংগঠিত হয় এবং আমেরিকা সমর্থিত কারজাই প্রশাসন এবং ন্যাটোর বিরুদ্ধে গেরিলা হামলা চালায়। সম্প্রতি জাতিসংঘ তালেবানকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিসেবে চিহ্নিত করেছে।

হিজবুল্লাহঃ

লেবানন ভিত্তিক ভয়ংকর জঙ্গি সংগঠন হচ্ছে ‘হিজবুল্লাহ’। ১৯৮২ সালে লেবাননে গৃহযুদ্ধের সময় আবির্ভূত হয় ভয়ংকর এই সন্ত্রাসী সংগঠন। এরা ইজরায়েল এবং সুন্নি আরব দেশগুলোকে তাদের প্রধান শত্রু বলে মনে করে। তাদের প্রধান নেতার নাম হচ্ছে ‘Hassan Nasrallah’ । বর্তমানে এরা লেবাননে নানা রকম সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহন করছে। সম্প্রতি হিজবুল্লাহ ভয়ংকর জঙ্গি সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করেছে।

তেহরিক-ই-তালেবান পাকিস্তানঃ

পাকিস্তানের অন্যতম ভয়ংকর জঙ্গি সংগঠন। এরা পাকিস্তানি তালেবান নামেও পরিচিত। ২০০৭ সালের ডিসেম্বর মাসে প্রতিষ্ঠিত হয় তেহরিক-ই-তালেবান। বাইতুল্লাহ মেহসুদ পাকিস্তানের ভয়ংকর এই জঙ্গি সংগঠনের প্রতিষ্ঠাতা। ২০০৯ সালের অগাস্টের ২৩ তারিখ মৃত্যুবরন করে পাকিস্তানের ভয়ংকর এই জঙ্গি। কয়েকটি গোয়েন্দা সংস্থা অনুযায়ী, আমেরিকা হচ্ছে তাদের আক্রমনের মূল টার্গেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top