সকল মেনু

দিল্লিতে জারি হল রাষ্ট্রপতির শাসন

আন্তর্জাতিক ডেস্ক , ১৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দুর্নীতিবিরোধী জন লোকপাল বিল বিধানসভায় তুলতে ব্যর্থ আম আদমি পার্টির পদত্যাগ পত্র গ্রহণ করে দিল্লিতে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়েছে।

ভারতের কেন্দ্র সরকারের সুপারিশ অনুযায়ী এই শাসন জারি করা হয়।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও তার মন্ত্রিসভার সদস্যদের পদত্যাগপত্র গ্রহণ করে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সোমবার এই আদেশ জারি করেন।

কেজরিওয়াল পদত্যাগের সময় বিধানসভা ভেঙে নতুন নির্বাচন দেয়ার অনুরোধ জানালেও উপরাজ্যপাল নাজিব জংয়ের সুপারিশ অনুযায়ী দিল্লির বিধানসভা জিইয়ে (সাসপেন্ডেড অ্যানিমেশন) রেখেছেন প্রণব।

দুর্নীতিবিরোধী জন লোকপাল বিল বিধানসভায় তুলতে ব্যর্থ হয়ে গত শুক্রবার পদত্যাগের ঘোষণা দেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। আর এর মধ্য দিয়ে তার আম আদমি পার্টির ৪৯ দিনের শাসনের অবসান ঘটে।

দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রাজনীতিতে আসার এক বছরের মাথায় বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে গতবছর ২৮ ডিসেম্বর দিল্লিতে সরকার গঠন করেছিলেন কেজরিওয়াল।

দুই মাসেরও কম সময় ক্ষমতায় থাকলেও নানা নাটকীয়তার জন্ম দিয়ে পুরো সময়টাই আলোচনায় ছিলেন আম আদমি নেতা। তার পদত্যাগের পর গত শনিবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারতের রাজধানী দিল্লিতে রাষ্ট্রপতির শাসন জারির সুপারিশ করে। সে অনুযায়ীই সোমবার ব্যবস্থা নিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

রাষ্ট্রপতির শাসন জারি হলে ছয় মাসের মধ্যে নতুন করে নির্বাচন দেয়ার নিয়ম হলেও বর্তমান পরিস্থিতিতে আলাদাভাবে ভোট না করে আগামী মে মাসে জাতীয় নির্বাচনের সঙ্গেই দিল্লি বিধানসভার ভোট হতে পারে বলে বিশ্লেষকদের ধারণা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top