সকল মেনু

ব্যাংকার্স সভা বিকেলে

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ব্যাংক সুদ হার কমানোর লক্ষ্যে আজ মঙ্গলবার ব্যাংকার্স সভা অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম করফারেন্স হলে এ সভা হবে।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত থাকবেন প্রায় সব ব্যাংকের প্রধান নির্বাহীরা।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ অনেক বেশি যা ব্যাংক কোম্পানি আইনের পরিপন্থি। ব্যাংকগুলো মানছে না ঝুঁকি ব্যবস্থাপনা (রিক্স ম্যানেজমেন্ট) গাইডলাইন্স।

২০১৩ সালের শেষ দুই মাস রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে একই সঙ্গে ব্যাংক ঋণে সুদ হার বেশি হওয়ায় তা কমাতে তফসিলি ব্যাংকগুলোর সঙ্গে সভা করবে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকগুলোর অভ্যন্তরীণ নিরীক্ষা জোড়দারকরণ, জাল-জালিয়াতি প্রতিরোধ, ভবিষ্যত সম্ভাব্য ঝুঁকিসমূহের ফলে উদ্ভুত ক্ষতি মোকাবিলার জন্য এবং আর্থিক খাতের স্থিতিশীলতা বজায় রাখতে ৫টি কোর ঝুঁকি ব্যবস্থাপনা (রিক্স ম্যানেজমেন্ট) গাইডলাইন্স ইস্যু করে কেন্দ্রীয় ব্যাংক।

তবে বাংলাদেশ ব্যাংকের এক পরিদর্শনে দেখা গেছে, ব্যাংকগুলো এসব ঝুঁকি ব্যবস্থাপনা পরিপালন করছে না। এই সব নিয়মনীতি পরিপালনের জন্য ব্যাংক সভায় নির্দেশনা দেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top