সকল মেনু

প্রোগ্রামিংয়ের অনলাইন স্কুলে যাত্রা শুরু

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পড়াশোনার জন্য ইন্টারনেটে চালু হলো দ্বিমিক কম্পিউটিং স্কুল। অনলাইনভিত্তিক এই স্কুলের মাধ্যমে ঘরে বসেই শেখা যাবে প্রোগ্রামিং। সম্পূর্ণ বাংলা ভাষায় সহজ উপস্থাপনার কারণে যেকোনো বয়সের শিক্ষার্থীই এই ওয়েবসাইট থেকে প্রোগ্রামিংয়ের বিভিন্ন বিষয় সম্পর্কে শিখতে পারবে। অনলাইনে দেওয়া যাবে নিয়মিত পরীক্ষা; যাচাই করা যাবে শিক্ষার্থীর মান।

গত শুক্রবার ঢাকার ফ্রেপড মিলনায়তনে একটি অনুষ্ঠানে দ্বিমিক কম্পিউটিং স্কুলের উদ্বোধন করা হয়। এ সময় মোড়ক উন্মোচন করা হয় ‘ওয়েব কনসেপ্টস’ ও ‘প্রোগ্রামিংয়ে হাতেখড়ি’ নামের দুটি ডিভিডির। মোড়ক উন্মোচন করেন স্টেট ইউনিভার্সির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন লৎফুজ্জামান ও অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান।

দ্বিমিক পরিচালনা প্রতিষ্ঠান মুক্ত সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তামিম শাহরিয়ার বলেন, ইন্টারনেটে অনেক অনলাইন কোর্সের ভিডিও টিউটরিয়াল দেখে অনেক কিছু শেখা সম্ভব; যদিও সব সময় সেগুলো ধারাবাহিকভাবে পাওয়া যায় নয়, বুঝতে কষ্ট হয়। বাংলা ভাষায় খুব সহজভাবে প্রোগ্রামিং শেখা যাবে দ্বিমিক কম্পিউটিং স্কুলের মাধ্যমে।

দ্বিমিকের প্রধান নির্বাহী কর্মকর্তা তাহমিদ রাফি বলেন, ‘বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আগ্রহ থাকা সত্ত্বেও মানসম্মত শিক্ষা পাচ্ছেন না। আমরা শিক্ষার্থীদের সেই অভাব পূরণ করে প্রোগ্রামিংয়ে তাঁদের ভিতটা শক্ত করতে চাই।’

দ্বিমিক কম্পিউটিং স্কুলের টিউটরিয়ালগুলো দেখা যাবে বিনা মূল্যে। সফটওয়্যার প্রকৌশলী মীর ওয়াসী আহমেদ বলেন, অনলাইন স্কুলের মাধ্যমে ওয়েব কনসেপ্টস ও প্রোগ্রামিংয়ে হাতেখড়ি কোর্সে নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যা এক হাজার ৬০০ ও আড়াই হাজার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top