সকল মেনু

সড়ক দুর্ঘটনায় ৭ শিক্ষার্থী নিহত বেনাপোলে চলছে শোকের মাতম সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

কোমল হাতে পায়ে নেল পালিশের চিহৃন যেন দগদগ করছে। সাজানো চেহারায় যেন নিপুন হাতের ছোয়া। কচি মুখের নিথুর দেহ চেয়ে আছে আমার দিকে। কিন্তু ওরা কথা বলতে পারবে না। আজ ওরা শুধু শুনবে। ভাগ্রর এমনই পরিহাস। মৃত্যুর পরতো এমনই হয়। বাড়ি থেকে খুব সেজে গুজে ওরা গিয়েছিল স্বপের পিকনিকে। মা-বাবা বসে ছিল তার স্নেহের সন্তনের আশায়। কে জানত ওদের ফিরতে হবে লাশ হয়ে। বলছিলাম যশোরের চৌগাছায় পিকনিকের বাস খাদে পড়ে নিহত ৭ জন হত্যভাগ্র শিক্ষার্থীর কথা।
মেহেরপুরের মুজিবনগর থেকে পিকনিক শেষে বাড়ী ফেরার পথে বাস দুর্ঘটনায় ৭ শিশু নিহত ও ৭০ জন আহত হয়েছে। মর্মান্তিক এ দুর্ঘটনায় বন্দর নগরী বেনাপোলে শোকের নগরীতে পরিণত হয়েছে। নিহত ও আহতদের স্বজনদের আহাজারিতে গোটা বেনাপোলের আকাশ-বাতাস ভারী হয়ে উঠেছে।
জানাগেছে শনিবার সকালে বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যারয়ের ছাত্র-শিক্ষকরা বার্র্ষিক পিকনিকে বাস মেট্রো-জ-১১-০০৮০ নম্বারের এশটি বাসযোগে মেহেরপুরের মুজিব নগওে যায়। ঐ বাসে শিক্ষাক, কর্মচারী ও শিক্ষার্থীরানহ মোট ৯০ জন যাত্রী ছিল। সেখানে ক্ষুদে শিক্ষার্থীরা সারাদিন ঘোরা-ঘুরি পর সন্ধায় চৌগাছা সড়ক দিয়ে বাসযোগে বাড়ি ফিওে আসছিল। যশোরের ছৌগাছার ঝাউতলা এলাকায় বাসটি নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে যায়। খবর পেয়ে পুলিশ, ফায়ার ব্রিগেট ও স্থানীয় জনগন উদ্ধার তৎপরতা চালায়। এ সময় ঘটনাস্থালেই মারা যায় ৪ জন এবং হাসপাতালে নেওয়ার পর মারা যায় ৩ জন। নিহতদেও মধ্যে একই পরিবারের আপন দুই বোন সুরাইয়া (১১) ও জেবিয়া আক্তার (৮)সহ বেনাপোলের ছোট আচড়া গ্রামের মিথিলা (১১) রুনা (১০) শান্তা (১১) ও গাজিপুর গ্রামের সাব্বির হোসেন (১০) ও নামাজ গ্রামের আখি (১১)
এদিকে ময়নাতদন্ত ছাড়াই দূঘটনায় নিহত স্কুল শিক্ষার্থীদের লাশ শনিবার রাতেই তাদের স্বজনদের কাছে হস্তান্তর করেন জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান। তাদের নামাজের জানাজা রোববার বেলা ২টায় বেনাপোল বলফিল্ডে অনুষ্ঠিত হয়। নিহতদেও স্মরণে বেনাপোলসহ শার্শা উপজেলায় ১ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধ নির্মিত রাখা হয়েছে।
আহতদের যশোর আড়াইশো বেড, যশোর সিএমএইচ ও চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে গুরুতর ১৪ জন কে যশোর ক্যান্টমেন্টের সিএমএইচ হাসপাতালের আইসিইউতে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে আরমান ও এশরামুল নামের দু’শিক্ষার্থীর অবস্থা এখনো শংকামুক্ত নয় বলে জানিয়েছেন সিএমএইচ কর্তৃপক্ষ। দূর্ঘটনায় নিহতদের স্বজনদের প্রতি শান্তনা দিতে ও আহতদের খোঁজ খবর নিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ রোববার সকালে যশোরে আসেন এবং তিনি বিভিন্ন হাসপাতালে চিকিৎসারতদের খোঁজ খবর নেন।
রিপন হোসেন, যশোর, ১৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : অন্যদিকে আহতদের দেখতে এখনো হাসপাতাল গুলোতে স্বজনদের ভিড় সামলাতে হিমসিম খাচ্ছে নিরাপত্তা কর্মীরা। তবে চিকিৎসকরা বলছেন বাকি আহতরা সকলেই বিপদমুক্ত।
দূর্ঘটনা কবলিত বাসটি শনিবার রাতেই পুলিশের বিশেষ র‌্যাকারের সাহায্যে উদ্ধার করা হয়েছে। তবে বাসটির চালক পলাতক রয়েছে।

কানাই কানাই পূণ ছিল জানাযা মাঠ
সড়ক দুঘটনায় নিহত ৭ শিক্ষার্থীর নামাজের জানাযার মাঠ ছিল কানাই কানাই পূর্ণ। গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে বেনাপোলর বলফিল্ডে মাঠে নিহতের সহপাঠি,স্বজন, প্রাশাসনের কর্মকর্তাসহ স্থানীয়দেও পাশাপাশি দুরদুরান্ত থেকে এসেছিল জানাযায় অংশ নিতে। প্রথমে ছেলেদের জানাযা পড়ানোর পর মেদের জানাযা পড়ানো হয় বৃষ্টির পানির সাথে পাল্লা দিয়ে সবারই চোখ থেকে ঝরছিল অঝর অশ্র“।

একই পরিবারের আপন দুই বোন
যশোরের চৌগাছায় পিকনিকের বাস খাদে পড়ে নিহত হয় ৭ জন। তার মধ্যে রয়ে একই পরিবারের আপন দুই বোন। তারা হলেন সুরাইয়া ও জেবিয়া আক্তার। স্থানীয়রা জানায়, প্রায় ১মাস আগে নিহত সুরাইয়াও জেবিয়া আক্তারের মা মারা গেছে।
বৃষ্টি আর চোখের জ্বলে বিদাই নিল ৭ শিক্ষার্থী
যশোরের চৌগাছায় পিকনিকের গাড়ি খাদে পড়ে নিহত হয় ৭ শিক্ষার্থী কে গুড়ি গুড়ি বৃষ্টি আর চোখের জ্বলে বিদাই দিলেন হাজারো জনতা। সহ পাঠিদের মুখ নেই কোন ভাষা। সবাই যেন বাকরুদ্ধ। স্বজনের বুক ফাটা আতœনাদে ঐ এলাকার বাতাস ভারি হয়ে উঠেছে। যেদিকে দু’চোখ যায় শুধু মানুষের কান্না। এ যেন এক হৃদয় বিদয়ক দৃশ্যর পটভূমি।
খেলার মাঠেই জানাযা
যে মাঠে এই শিক্ষার্থীদের খেলা করার কথা ছিল। আজ সেই মাঠেই হলো তাদের জানাযা। আর এই মাঠে খেলতে আসবে না মিথিলা, সুরাইয়ারা। কেউ তাদের বকা দিবে না। খেলতে নির্ষেধ করবে না। পড়তে বলবে না। এমনই ভাবে আহাজারি করছিলেনযশোরের চৌগাছায় পিকনিকের গাড়ি খাদে পড়ে নিহত শিক্ষার্থীদেও স্বজনরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top