সকল মেনু

প্রাথমিক বৃত্তি পেল ৫৪ হাজার ৪১২ শিক্ষার্থী

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ২০১৩ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ফলাফলের উপর ভিত্তি করে বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। এতে সারাদেশ থেকে মোট ৫৪ হাজার ৪১২জন শিক্ষার্থী বৃত্তি লাভ করেছে। যার মধ্যে ট্যালেন্টপুলে ২১ হাজার ৯৭৮ জন এবং সাধারণ ক্যাটাগরিতে ৩২ হাজার ৪৩৪ জন শিক্ষার্থী রয়েছে।

রবিবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী মোস্তাফিজুর রহমান এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।  এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব কাজী আখতার হোসেন উপস্থিত ছিলেন।

এদিকে ফলাফল ঘোষণা আগে মন্ত্রী শনিবার (গতকাল) যশোরের চৌগাছায় সড়ক দুর্ঘটনায় নিহত প্রাথমিক শিক্ষার্থীদের জন্য শোক প্রকাশ করেন।

এ প্রসঙ্গে মন্ত্রী জানান, আগামীকাল সোমবার সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে অ্যাসেম্বলির সময় নিহতদের জন্য শোক প্রকাশ করা হবে এবং একই সঙ্গে দোয়া মাহফিল ও তাদেও আত্মার শান্তির জন্য মাগফেরাত কামনা করা হবে।

প্রাথমিক বৃত্তির ফলাফল ঘোষণা করে তিনি বলেন, এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা যেমন উদ্বুদ্ধ হয়, একই সঙ্গে পড়াশুনার মান যাচাইয়ের কাজও হয়ে যায়।

মন্ত্রী জানান, এবারের ট্যালেন্টপুলে প্রাপ্ত বৃত্তিধারীদের মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। এর মধ্যে ছেলের সংখ্যা ১০ হাজার ৯৫৪ এবং মেয়ের সংখ্যা ১১ হাজার ২৪ জন। এছাড়া সাধারণ বৃত্তিতে ছেলে সংখ্যা ১৬ হাজার ২২৮ এবং মেয়ের সংখ্যা ১৬ হাজার ২০৬জন। ট্যালেন্টপুলে প্রতি মাসে বৃত্তির হার ২০০ টাকা এবং সাধারণ ক্যটাগরিতে এই হার মাসিক ১৫০ টাকা।

২০১৩ সালের প্রাথমিক সমাপনীতে মোট ২৬ লাখ ৩৯ হাজার০ ৪৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। এতে ২৪ লাখ ৮৩ হাজার ৮৭৭ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়।

উল্লেখ্য, উপজেলা ও থানায় মোট ট্যালেন্টপুল বৃত্তির সংখ্যা প্রদানের ক্ষেত্রে আওতাধীন পরীক্ষায় অংশ নেয়া ছাত্র-ছাত্রীদের সংখ্যার উপ ভিত্তি করে বৃত্তির সংখ্যা নির্ধারণ করা হয়। এতে ছাত্র ও ছাত্রীর অনুপাত সমান অর্থাৎ ৫০ শতাংশে ভাগ করে দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top