সকল মেনু

দৈনন্দিন কাজে সময় বাঁচানোর এক ডজন দারুণ টিপস!

লাইফস্টাইল প্রতিবেদক, ১৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  দৈনন্দিন জীবনের নানান কাজের চাপে মাঝে মাঝেই মনে দিনে-রাতে মিলে যদি ২৪ ঘণ্টা না হয়ে যদি আরেকটু বেশি সময় তাহলে খুবই ভালো হতো। বিশেষ করে যাঁদের একাধারে সামলাতে হয় সংসারের কাজ, অফিসের কাজ, সামাজিকতা, আনুষ্ঠানিকতা ইত্যাদি তাঁদের মনে এ কথা প্রায়শই উঁকি দিয়ে যায়। তবে একটুখানি গুছিয়ে কাজ করলেই কিন্তু কমে যায় অনেকখানি ঝামেলা। বিশেষ করে যেসব কাজ প্রায়ই করতে হয় সেসব কাজে টাইম ম্যানেজমেন্ট করতে পারলে স্বস্তিতে থাকবেন আপনি নিজেই। জেনে নিন দৈনন্দিন জীবনের কাজে সময় বাঁচানোর কিছু কৌশল –

১)সাপ্তাহিক ছুটির দিন করে রাখুন ছোট্ট একটা কাজ। ছুটির দিনের রাতে সারা সপ্তাহের কাজের একটা খসড়া প্ল্যান করে রাখুন। পরে এতে প্রয়োজনমতো পরিবর্তন করুন।

২)প্রতিদিন রাতে পরের দিনের কাজের লিস্ট বানান। কাজ হয়ে যাবার পর পরই এতে টিক চিহ্ন দিয়ে দিন। এতে কাজের কথা চিন্তা করে অহেতুক সময় নষ্ট হবে না।

৩)কাজের লিস্ট বা কেনাকাটার লিস্টের জন্য মোবাইলের নোট বা টু ডু লিস্ট ব্যবহার করতে পারেন। প্রয়োজনে জরুরি কাজ রিমাইন্ডার দিয়ে রাখুন।

৪)জরুরি ফোন নম্বর, ঠিকানা বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় না লিখে রেখে একটা ডায়রি বা নোটবুকে লিখে রাখার অভ্যাস করুন। বাসায় ল্যান্ডফোন থাকলে নোটবুকটা ফোনের কাছে রাখুন অথবা বেডসাইড টেবিলের ড্রয়ারে রাখুন।

৫)বাচ্চাদের স্কুলের চাহিদার কথা মাথায় রেখে বাসায় বাড়তি খাতা, পেন্সিল, ক্রাফটের নানা সরঞ্জাম। হঠাত্‍ দরকার পড়লে যাতে বিপদে পড়তে না হয়। প্রয়োজনে সপ্তাহে একদিন বাচ্চার সাথে এ ব্যাপারে আলোচনা করুন।

৬)ডাক্তার, ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, পরিচিত দোকান ইত্যাদির ফোন নম্বর এমন জায়গায় লিখে রাখুন যাতে সবার নজরে পড়ে। এতে দরকারের সময় নম্বর খুঁজে সময় নষ্ট হবে না।

৭) চিঠি, বিল ইত্যাদি রাখার জন্য নির্দিষ্ট জায়গা করুন।

৮)এখন প্রায় সব দোকানেই হোম ডেলিভারির ব্যবস্থা থাকে। সুপার শপগুলোতে তো বটেই পাড়ার মুদির দোকানেও বললে জিনিস বাড়িতে পৌঁছে দেয়। হোম ডেলিভারির সুবিধা রয়েছে এমন দোকানে কেনাকাটা করুন। প্রয়োজনীয় জিনিসের অর্ডার ফোনে দিন। এতে সময় বাঁচবে ঝামেলাও কম হবে।

৯)নিত্য প্রয়োজনীয় কিছু জিনিস বাসায় বাড়তি রাখুন। যেমন সাবান, ম্যাচ, মোমবাতি, ডিটারজেন্ট ইত্যাদি।

১০)বাসায় ফ্রোজেন কিছু খাবার রাখুন। হঠাত্‍ মেহমান এলে কাজে দেবে।

১১)ছুটির দিনে সারা সপ্তাহের বাজার করুন। প্রতিদিনের মাছ-মাংস ভাগ করে আলাদা প্যাকেটে রাখুন। সম্ভব হলে কিছু বাড়তি রান্না করে বক্সে করে ফ্রিজে রেখে দিন।

১২)বাড়িতে গেজেট থাকলে তার সদ্ব্যবহার করুন। এতে অনেক সময় বাঁচবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top