সকল মেনু

সুন্দরবনে বন্দুকযুদ্ধে দস্যু প্রধান সিরাজ নিহত

খুলনা, ১৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : সুন্দরবনের করমজল এলাকায় পুলিশের সাথে বন্দুকযুদ্ধে বনদস্যু সিরাজ বাহিনী প্রধান সিরাজ শিকদার নিহত হয়েছে। এ সময় ঘটনাস্থল থেকে দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার হয়েছে।

শুক্রবার সন্ধায় করমজল পর্যটন স্পট থেকে আনুমানিক ২ কিলোমিটার বনের গহীনে একটি খালে অভিযান চলাকালে এঘটনা ঘটে।

থানা পুলিশ সূত্রে জানা যায়, গত ২৫ নভেম্বর খুলনার পাইকগাছা থানায় একটি ডাকাতি মামলায় (যার নং ২৩) সন্দেহভাজন আসামীদের জিজ্ঞাসাবাদে তারা ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকারে দিয়ে তাদের বাহিনী প্রধান সিরাজ শিকদারের নাম প্রকাশ করে।

এরপর মামলার তদন্তকারী কর্মকর্তা পাইকগাছা থানার এস আই জালাল তাদের দেওয়া তথ্য অনুযায়ী বৃহস্পতিবার রাতে সিরাজ শিকদারকে গ্রেফতারে পার্শবর্তী বাগেরহাটের রামপালে তার বাড়িতে অভিযান চালায়।

অভিযানের এক পর্যায়ে শুক্রবার ভোর রাতে রামপাল উপজেলার তুজুলপুর গ্রামে তার শশুরবাড়ি থেকে সিরাজ শিকদারকে গ্রেফতার করে পুলিশ। এ সময় ওই বাড়ি থেকে ডাকাতির ২টি স্বর্ণের চেইন ও ১ জোড়া কানের দুল উদ্ধার করা হয়।

পরবর্তীতে দস্যু সিরাজের দেওয়া তথ্য অনুযায়ী খুলনা ও বাগেরহাট শহর থেকে আরো ৮ ভরি স্বর্ণালংকর উদ্ধার করা হয়।

অভিযানের এক পর্যায়ে পুলিশের ব্যাপক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত সিরাজ জানায় দাকোপ থানাধীন সুন্দরবনের করমজল এলাকায় তার বাহিনী ও অস্ত্র আছে।

এমন তথ্যের ভিত্তিতে শুক্রবার বিকালে পাইকগাছা থানার ওসি এম মশিউর রহমান এবং দাকোপ থানার ওসি শিকদার আক্কাস আলীর যৌথ নেতৃত্বে পুলিশের একটি বিশেষ টিম বনদস্যু সিরাজকে নিয়ে বনে অভিযানে যায়।

এ সময় পুলিশ এবং বনদস্যু বাহিনীর মধ্যে প্রায় আধাঘন্টাব্যাপী গুলি বিনিময় হয়। পুলিশের ছোঁড়া ২৫/২৬ রাউন্ড গুলির বিপরীতে সিরাজ বাহিনী সদস্যরা অন্তত ৫০/৬০ রাউন্ড গুলি ছোঁড়ে বলে জানা যায়।

গোলাগুলির সময় আসামী সিরাজ পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ক্রস ফায়ারে ঘটনাস্থলে নিহত হয়।

খুলনার পুলিশ সুপার গোলাম রউফ খান ঘটনার সত্যতা নিশ্চত করে রাত ১১টা ৩৫ মিনিটে জানান, দস্যুরা পিছু হটে পালিয়ে গেলে পুলিশ ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ সিরাজের মৃত দেহ, ১টি দেশি বন্দুক, ২টি পাইপগান, ১০ রাউন্ড বন্দুকের গুলি, ৪টি দা এবং ১টি চাইনিজ কুড়াল উদ্ধার করে।

এ ঘটনায় পুলিশের ২ জন কনেস্টেবলও আহত হয়েছেন।

উদ্ধারকৃত অস্ত্র এবং দস্যু সিরাজের লাশ নিয়ে পুলিশ দাকোপ থানায় এসেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত এ ঘটনায় পুলিশ বাদী হয়ে খুলনার দাকোপ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top