সকল মেনু

শিগগিরই প্রথম ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর নতুন চেয়ারম্যান নিয়োগ হচ্ছে শিগগিরই। এ মাসের যেকোনো দিন নিয়োগ দেওয়া হতে পারে। একাধিক সুত্র  এ তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন খুব তাড়াতাড়ি ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হবে।

তিনি বলেন, চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রে যোগ্য ও অভিজ্ঞ ব্যক্তি খুঁজছি। যেন নতুন চেয়ারম্যান নিয়ে কোনো প্রশ্ন ও বির্তকের সৃষ্টি না হয়।

সুত্র জানায়, ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে নিয়োগের জন্যে হাইকোর্টের কয়েক জন বিচারপতির নাম আলোচনায় এসেছে।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে নিয়োগের জন্য আলোচিত বিচারপতিরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও ট্রাইব্যুনাল-১ এর জ্যেষ্ঠ সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন ।

কিন্তু চেয়ারম্যান হিসেবে এই ট্রাইব্যুনালের জ্যেষ্ঠ সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে নিয়োগ দেওয়ার জন্যে সরকারের নীতিনির্ধারণী মহল থেকে সুপারিশ করা হয়েছে বলে একটি দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগেও ট্রাইব্যুনাল-১ এর প্রথম চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম তার দায়িত্ব থেকে পদত্যাগ করলে তার স্থলে   ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরকে নিয়োগ দেওয়া হয় ট্রাইব্যুনাল-১ এ।

এ সময় ট্রাইব্যুনাল-২ এর জ্যেষ্ঠ সদস্য বিচারপতি ওবায়দুল হাসানকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। এরই ধারাবাহিকতায় এ নিয়োগ হতে পারে।

সূত্র জানায়, এবারও ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রে জ্যেষ্ঠতার বিচার করা হচ্ছে।

গত ৩১ ডিসেম্বর বিচারক হিসাবে বয়সসীমা পার হওয়ার কারণে ট্রাইব্যুনালের-১ এর চেয়ারম্যান পদ থেকে অবসর গ্রহণ করেন    বিচারপতি এটিএম ফজলে কবীর। ফের এই পদে নিয়োগের জন্য সরকারের পক্ষ থেকে বলা হয় তাকে। কিন্তু তিনি রাজি হননি বলে সূত্র জানায়। অপর একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রীর দফতর থেকে ট্রাইব্যুনাল-১ এর জ্যেষ্ঠ সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে চেয়ারম্যান হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করেছেন।

তবে চেয়ারম্যান নিয়োগের জন্যে বিচারপতির নাম আলোচনায় উঠে আসলেও এখনও নতুন করে কোনো বিচারপতি এই পুনর্গঠিত ট্রাইব্যুনালে আসছেন কিনা এখনো তা জানা যায়নি।

এদিকে তিন সদস্যের সমন্বয়ে গঠিত ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান না থাকায় দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে ট্রাইব্যুনালের বিচারিক কার্যক্রম। জামায়াতের আমীর  মতিউর রহমান নিজামীর মামলার বিচার শেষ হয়েছে গত বছরের ২০ নভেম্বর।এখন রায়ের জন্য অপেক্ষমান রেখেছেন ট্রাইব্যুনাল। কিন্তু চেয়ারম্যান না থাকায় এখনো রায় ঘোষণা সম্ভব হয় নি।

এছাড়া ট্রাইব্যুনাল-১ বিচারাধীন জামায়াতে নেতা এটিএম আজাহারুল ইসলাম, মাওলানা আব্দুস সোবাহান, বিএনপি নেতা জাহিদ হোসেন খোকন ও আওয়ামী লীগ নেতা মোবারক হোসেনের মামলার কার্যক্রমও স্থবিব রয়েছে।   ট্রাইব্যুনালে দীর্ঘদিন এ মামলাগুলোর শুনানি হচ্ছে না চেয়ারম্যান নিয়োগ না হওয়ায়।

এ বিষয়ে জানতে চাইলে ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ রাইজিংবিডিকে বলেন, প্রায় দেড় মাস পেরিয়ে গেলেও ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ না হওয়া দুর্ভাগ্যজনক।

তিনি বলেন, ‘আইনমন্ত্রী বর্তমানে দেশের বাইরে অবস্থান করছেন।আমরা আশা করছি তিনি দেশে এসেই ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ দেবেন।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top