সকল মেনু

আমেরিকান জিএসপি বাংলাদেশের জন্য কিছুই না

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা বাংলাদেশের জন্য তেমন কিছু না।

বৃহস্পতিবার বিকেলে সিলেটে জেলা প্রশাসক টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট এর পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের রপ্তানি বাজার ৬শ মিলিয়ন মার্কিন ডলারের। এর মধ্যে যুক্তরাষ্ট্রে রপ্তানি হয় মাত্র ৫ হাজার ডলার এর পণ্য। তারপরও যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা ফিরে পেতে সরকার গুরুত্ব সহকারে কাজ করে যাচ্ছে।’

অর্থমন্ত্রী বলেন, ‘শুধুমাত্র যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা বাতিল হওয়া নিয়ে সরকার চিন্তিত নয়। কিন্তু এর প্রভাবে বিশ্বের অন্যান্য দেশেও বাংলাদেশি পণ্য রপ্তানির বাজার সংকুচিত হয়ে যেতে পারে। এজন্য যত তাড়াতাড়ি সম্ভব যুক্তরাষ্ট্রের দেওয়া সব শর্ত পূরণে সরকার কাজ করছে বলেও জানান অর্থমন্ত্রী।’

তিনি আরও বলেন, ‘জিএসপি ফিরে পেতে যুক্তরাষ্ট্রের সব শর্ত পূরণে আমরা রারি আছি। কিন্তু শর্ত পূরণের পরও রাজনৈতিক বিবেচনায় টালবাহানা করা হতে পারে বলেও আশংকা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

এ সময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ মন্ত্রীর সাথে ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top