সকল মেনু

অবরুদ্ধ হোমস থেকে আরো ২০০ জনকে উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, ১৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : সিরিয়ায় বিদ্রোহীদের অধিকৃত হোমসের পুরনো অংশ থেকে বুধবার দিনে অন্তত ২০০ মানুষকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারপ্রাপ্তদের বেশিরভাগই মারাত্মক অসুস্থ বলে জানা গেছে। সিরিয়ার হোমস শহরের গভর্নর জানিয়েছেন, বিদ্রোহীদের অধিকৃত এলাকাগুলো থেকে বুধবার দিনের বেলা অন্তত ২০০ মানুষকে উদ্ধার করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, হোমস থেকে উদ্ধার করে আনা বেসামরিক মানুষজনকে জাতিসংঘের সাঁজোয়া গাড়ি থেকে নামতে দেখা গেছে। এদের মধ্যে যারা চলাফেরা করতে পারছিল তারা হয় ক্র্যাচ নয়তো হুইল চেয়ার ব্যবহার করছে। বাকিরা এতোটাই অসুস্থ যে কারো সাহায্য ছাড়া চলতে পারছিল না।

এর আগে সিরিয়ান রেড ক্রিসেন্ট হোমস শহরের পুরনো অংশে খাবারের ট্রাক নিয়ে প্রবেশ করতে সক্ষম হয়। সেখান থেকে জাতিসংঘ খাদ্য কর্মসূচির ম্যাথিউ হলিংওয়ার্থ বলছিলেন, খাদ্য সরবরাহ কর্মসূচি ভালোভাবেই চলছে।

বিবিসি জানায়, হোমস থেকে মানুষজনকে সরিয়ে নেয়ায় সরকারের অনেক সমর্থক ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের ধারণা, উদ্ধার করবার নামে সশস্ত্র বিরোধীদের পালিয়ে যাওয়ার সুযোগ করে দেয়া হচ্ছে। ফলে আশ্রয়প্রার্থীদের সরকারি বাহিনীর ব্যাপক জেরার মুখে পড়তে হচ্ছে।

আর বেসামরিক মানুষজনকে এই জেরা করবার কারণে ক্ষোভ প্রকাশ করছে বিদ্রোহী বাহিনী। তবে হোমস শহরের মেয়র বলছেন, তাদের সঙ্গে ভালো আচরণই করা হচ্ছে। এদিকে জেনেভায় দুপক্ষের মধ্যে যে শান্তি আলোচনা চলছে, তাতে বিরোধ নিষ্পত্তির কোনো লক্ষ্মণ দেখা যাচ্ছে না।

বিরোধীরা ক্ষমতা হস্তান্তরের পরিকল্পনা উত্থাপন করলেও সরকারের প্রতিনিধিরা এ বিষয়ে আলোচনায় অনীহা দেখিয়েছে। আলোচনায় জাতিসংঘের মধ্যস্থতাকারী লাখদার ব্রাহিমির সঙ্গে আজ রাশিয়া ও আমেরিকার পদস্থ কর্মকর্তাদের যোগ দেয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top