সকল মেনু

ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দখিণা হাওয়ায় দোল জাগিয়ে এলো বসন্ত। বসন্ত ঋতুরাজ। বসন্ত ফুল ফুটবার দিন। ওরে গৃহবাসী খোল, দ্বার খোল, লাগল যে দোল! স্থলে জলে বনতলে লাগল যে দোল! দ্বার খোল, দ্বার খোল…। দক্ষিণা হাওয়ায় কুসুম বনের বুকের কাঁপনে, উৎরোল মৌমাছিদের ডানায় ডানায়, পল্লব মর্মরে, নিরাভরণ বৃক্ষে কচি কিশলয় জেগে ওঠার আভাসে আর বনতলে কোকিলের কুহুতান জানান দিচ্ছে- আজি বসন্ত জাগ্রত দ্বারে…

আজ পহেলা ফাল্গুন। আজ বনে বনে ফুলে ফুলে খেলা করবে রঙিন প্রজাপতি। শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে উঠেছে এখন প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতা। ধীর গতিতে চলা বাতাস জানান দিচ্ছে নতুন কিছুর। আজ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে অভিষেক ফাল্গুনের।

আজ শুরু ঋতুরাজ বসন্তের। শীতে খোলস থেকে কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম এখন অলৌকিক স্পর্শে জেগে উঠেছে। পলাশ, শিমুলে লেগেছে আগুন রঙের খেলা।

বসন্ত মানেই যৌবনের গান। প্রাণের ভেতর যে প্রাণ আছে, জীবনের ভেতরে আরেক জীবন আছে, আত্মার গহীনে যে রূপ-অরূপের আকাঙ্খা আছে, জীবন ও প্রকৃতির সমান্তরালে তাকে অনুভব ও উৎসারণের নামই বুঝি বসন্ত।

`ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত…। কিংবা আহা আজি এ বসন্তে কত ফুল ফোঁটে কত বাঁশি বাজে কত পাখি গায়..। কিংবা এতটুকু ছোঁয়া লাগে, এতটুকু কথা শুনি, তাই দিয়ে মনে মনে রচি মম ফাল্গুনী..। কিংবা ফুলের বনে যার পাশে যাই তারেই লাগে ভালো..। কিংবা আমাদের প্রিয় বাউল শাহ আবদুল করিমের `বসন্ত বাতাসে..সই গো বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে…`

এসব অমর পংক্তিমালা আমাদের দেহে-মনে-বোধে-মননে তরঙ্গায়িত হবে বারবার। জীবনে দোলা জাগাবে। মননে ও প্রকৃতিতে জেগে উঠবে মায়ার খেলা প্রাণের খেলা ভালবাসার খেলা। ফাল্গুনের এই ডাকে,  বসন্তের এই আবাহনে সাড়া না দিয়ে কি পারা যায়?

বড় কঠিন নগরের বাস্তবতা । বসন্তে জেগে ওঠা অপরূপ প্রকৃতি চোখে দেখার সুযোগ পায় না নগরবাসী। কোকিলের ডাক, রঙিন কৃষ্ণচূড়া আর আমের মুকুলে অবগাহণ করে বইয়ের পাতায়। তবু ফাল্গুনের প্রথম দিনে খুঁজে পেতে চায় বসন্তের আবহ। গায়ে হলুদ জামা আর বাসন্তী রঙের শাড়ি জড়িয়ে হাতে হাত রেখে বেরিয়ে পড়ে তারা। হায়রে বসন্ত!
রাজধানীর বিবর্ণ প্রান্তরে বিকশিত হতে চায় ফাল্গুনী তরঙ্গে। পায়ে পায়ে ছুটে আসে। মানুষের পদভারে মুখরিত হয়ে উঠে শাহবাগ চারুকলা। উৎসবে মিলিত হয়। মিশে যায় বসন্ত শোভাযাত্রায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top