সকল মেনু

মঙ্গলের বুকে প্রবাহিত হচ্ছে তরল পানির স্রোত!

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক,  ঢাকা, ১২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : মঙ্গল গ্রহকে ঘিরে উড়তে থাকা নাসা’র একটি মহাশূন্যযান থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত বলছে মঙ্গল গ্রহে অতীতেই নয়, এখনো পানির অস্তিত্ব থাকার জোড়ালো সম্ভাবনা রয়েছে। Mars Reconnaissance Orbiter নামে এ মহাশূন্যযান মঙ্গলের পৃষ্ঠে আঙ্গুলের মতো কিছু ঢালু অংশ দেখতে পেয়েছে। বিজ্ঞানীদের মতে, এগুলো হতে পারে পানির স্রোতের ফলে সৃষ্ট দাগ।

বিজ্ঞানীদের মতে কোন তরল পদার্থ প্রবাহিত হলেই শুধু এরকম দাগযুক্ত ঢালু অংশ সৃষ্টি হতে পারে, আর সে তরল পদার্থটি হচ্ছে পানি। এদেরকে সংক্ষেপে বলা হয় RSL। যার পুরো রূপ হচ্ছে ‘recurring slope lineae’ । মঙ্গলের মৌসুম পরিবর্তনের সাথে সাথে এ ঢালু অংশগুলোর খনিজ পদার্থ ও তাপমাত্রাতেও পরিবর্তন আসে। বিশেষজ্ঞদের ধারণা, আয়রন সালফেট মিশ্রিত এ পানি মঙ্গলের বুক দিয়ে প্রবাহিত হয় এবং একারণে মঙ্গলের প্রচণ্ড উত্তপ্ত তাপমাত্রায় তারা বাষ্প হয়ে উড়ে যায় না। আটলান্টার Georgia Institute of Technology গ্র্যাজুয়েট শিক্ষার্থী লুজেন্দ্র ওঝা এ ঢালু অংশগুলো আবিষ্কার করেন। এছাড়া তার সাথে ছিলেন সহকারী অধ্যাপক জেমস রে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top