সকল মেনু

ডিএসই নির্বাচন : চলছে ভোট গণনা

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের পরিচালক নির্বাচনের ভোট গ্রহণ শেষ। চলছে ভোট গননা। আজ বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ২৪২ জন ভোটারের মধ্যে ২১৭টি ভোট পড়েছে। এরমধ্যে ৪টি ভোট বাতিল হয়েছে।
ডিমিউচুয়ালাইজেশন (মালিকানা ও ব্যবস্থাপনা পৃথকীকরণ) স্কিমানুযায়ী,শেয়ারহোল্ডারদের  নির্বাচনে চার পদের বিপরীতে লড়ছেন ছয় জন প্রার্থী। ছয় জন থেকেই সদস্যরা তাদের ভোট প্রয়োগের মাধ্যমে চার জনকে নির্বাচিত করবেন।

প্রার্থীরা হলেন, শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও ডিএসইর সাবেক সভাপতি  শাকিল রিজভী ও খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসুল, ডিএসইর বর্তমান সহ-সভাপতি ও জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান, বর্তমান পরিচালক ও শহীদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আনোয়ার হোসেন, ডিএসই’র বর্তমান পরিচালক আহাম্মেদ রশীদ লালী এবং এসেঞ্জ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক লাইলুন নাহার ইকরাম।

স্কিমানুযায়ী স্টক এক্সচেঞ্জের ১৩ সদস্যের পরিচালনা পর্ষদের মধ্যে সাতজনই হবেন স্বতন্ত্র পরিচালক। শেয়ারধারী পরিচালক হতে পারবেন সর্বোচ্চ পাঁচজন আর ভোটাধিকারের ক্ষমতাসহ এক্সচেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইও পরিচালক হবেন।

এদিকে শেয়ারধারী পাঁচ পরিচালকের মধ্যে ন্যূনতম একজন হবেন কৌশলগত (স্ট্র্যাটেজিক) বিনিয়োগকারী। শেয়ারধারীদের মধ্যে পরিচালক হতে পারবেন মাত্র চারজন। ১৩ ফেব্রুয়ারি ডিএসইর সাধারণ সভায় চূড়ান্ত হবে চেয়ারম্যান।

উল্লেখ্য নির্বাচন কমিশনের চেয়ারম্যান সাবেক জেলা জজ মো. শাসসুল হক, কমিশনের সদস্য মাহবুবুর রহমান ও এম কামাল উদ্দিন দায়িত্ব পালন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top