সকল মেনু

১০ শতাংশ বাড়ছে বিদ্যুতের দাম

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ফের বাড়ছে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম। আগামী মাসের প্রথম সপ্তাহ থেকেই কমপক্ষে ১০ শতাংশ দাম বাড়ানো হতে পারে বলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সূত্রে জানা গেছে।

বিইআরসির ঊধ্বর্তন এক কর্মকর্তা  জানান, বেশি দামে বিদ্যুৎ কিনে কম দামে বিক্রি করে প্রতিবছরই বিতরণ কোম্পানিগুলো ভর্তুকি দিচ্ছে। ২০০৯-১০ অর্থবছরে বিদ্যুৎ খাতে সরকারের ভর্তুকি ছিল ৯৯৩ কোটি টাকা। যা ২০১০-১১ অর্থবছরে বেড়ে দাড়ায় ৪ হাজার কোটি টাকা, ২০১১-১২ অর্থবছরে ৬ হাজার ৮৫৭ কোটি টাকা এবং  ২০১২-১৩ অর্থবছরে প্রায় ৫৭৬২ কোটি টাকা।

এ ভর্তুকির পরিমাণ কমানোর জন্যই ২০১২ সালের ডিসেম্বরে বিদ্যুৎ বিতরণকারী কোম্পানিগুলো ৯ থেকে ১২ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব দেয়। এখন তাদের প্রস্তাবনার সারসংক্ষেপ তৈরি করা হচ্ছে। চলতি মাসেই এ প্রস্তাবনা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন বিইআরসির প্রতিনিধি দল। তারা কমপক্ষে ১০ শতাংশ বৃদ্ধির সুপারিশ করবেন বলে জানান ওই কর্মকর্তা।

দ্বিতীয় দফায় দায়িত্ব নেয়ার পর বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে মহাজোট সরকার। এর আগে গত মেয়াদে ছয় দফা বিদ্যুতের দাম বাড়ানো হয়েছিল। সর্বশেষ বিদ্যুতের দাম বাড়ানো হয় ২০১২ সালের ৯ সেপ্টেম্বর। তখন বিদ্যুতের খুচরা মূল্য ১৫ শতাংশ এবং পাইকারি মূল্য ১৬ দশমিক ৯ শতাংশ বাড়ানো হয়। পরবর্তীতে ওই বছরের ডিসেম্বরে ফের দাম বাড়ানোর প্রস্তাব দেয় বিতরণকারী কোম্পানিগুলো। তবে দশম জাতীয় সংসদ নির্বাচনের কথা মাথায় রেখে তখন দাম বাড়ায়নি সরকার।

খাত সংশ্লিষ্টদের মতে, সরকারি খাতে বড় বিদ্যুৎ প্রকল্পগুলোর বাস্তবায়ন না হওয়ায় চাহিদা মেটাতে ভাড়া ভিত্তিক (রেন্টাল ও কুইক রেন্টাল) কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনতে হচ্ছে। এতে এসব কেন্দ্রগুলো থেকে বেশি দামে বিদ্যুৎ কিনে তা গ্রাহক পর্যায়ে কম দামে বিক্রি করে কোটি কোটি টাকার ভর্তুকি দিচ্ছে সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top