সকল মেনু

বিদ্যুৎ খাতে এডিবির আড়াই হাজার কোটি টাকার ঋণ

ঢাকা, ১১ ফেব্রুয়ারি  (হটনিউজ২৪বিডি.কম) :   সরকারকে বিদ্যুৎ খাতের উন্নয়নে ২ হাজার ৪৮০ কোটি টাকার ঋণসহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ মঙ্গলবার আগারগাঁওয়ে এডিবির কার্যালয়ে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করা হয়।

এতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমেদ এবং এডিবির আবাসিক মিশনের অফিসার ইনচার্জ স্টিফেন অ্যাকল্যান্ড স্বাক্ষর করেছেন। পাওয়ার সিস্টেম এক্সপানসন অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রোগামের দ্বিতীয় অংশ বাস্তবায়নে এ সহায়তা ব্যয় করা হবে।

সূত্র জানায় , এ প্রকল্পে সাড়ে ৮ হাজার কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে এডিবি দেবে প্রায় ২ হাজার ৪৮০ কোটি, আইডিবি ১ হাজার ৭৬০, ফ্রান্সের এএফডি প্রায় ১ হাজার কোটি এবং বাকি টাকা প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ও সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে।

সাইফুদ্দিন আহমেদ বলেন, এডিবির বিদ্যুৎ খাতে এটি সবচেয়ে বড় সহায়তা। প্রথম ট্রান্সে বিদ্যুৎ উৎপাদন ও বিতরণব্যবস্থা যুক্ত ছিল। দ্বিতীয় ট্রান্সে সঞ্চালন এবং তৃতীয় ট্রান্সে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ-দক্ষতার উন্নয়ন করা হবে।

স্টিফেন অ্যাকল্যান্ড বলেন, বিদ্যুৎ খাত উন্নয়নে মাল্টি ডোনারের মাধ্যমে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হচ্ছে।

এডিবি সূত্র জানায়, এ কর্মসূচির আওতায় বাংলাদেশের বিদ্যুৎ খাতে সঞ্চালন এবং বিতরণ-সক্ষমতা বাড়ানোর পাশাপাশি আরো চারটি প্রকল্প বাস্তবায়ন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top