সকল মেনু

গুলির ক্ষত সেরে যাবে ১৫ সেকেন্ডে

প্রযুক্তি প্রতিবেদক, ঢাকা, ১০ ফেব্রুয়ারি  (হটনিউজ২৪বিডি.কম): গুলির ক্ষত সেরে যাবে মাত্র ১৫ সেকেন্ডে। ক্ষত সারানোর এমন উচ্চপ্রযুক্তির ইনজেকশন তৈরি করতে সক্ষম হয়েছে মার্কিন প্রযুক্তি কোম্পানি রেভমেডেক্স। মূলত সামরিক ও জরুরি  প্রয়োজনেই এ প্রযুক্তির ব্যবহার হবে। মার্কিন মাসিক ম্যাগাজিন পপুলার সায়েন্স এ সংক্রান্ত  খবরটি দিয়েছে।  ইয়াহু নিউজ খবরটি বিশ্বব্যাপী প্রচার করে গত সপ্তাহে ।
যুদ্ধক্ষেত্রে গুলি লেগে অনেক সামরিক কর্মকর্তাই আঘাতপ্রাপ্ত হন। অনেক বেসামরিক মানুষও আহত হন। অনেক ক্ষেত্রে তাদের মৃত্যুবরণ করতে হয়। কিন্তু এখন থেকে গুলি লাগার কারণে আর কেউ হয়তো মারা যাবেন না। একটি বিশেষ ইনজেকশনের মাধ্যমে গুলি লাগার মাত্র ১৫ সেকেন্ডের মধ্যেই ক্ষত সারিয়ে ফেলা যাবে।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এক্সস্ট্যাট নামের এ প্রযুক্তি ব্যবহারের অনুমতি দেবে বলে আশা করছে  প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। এ ইনজেকশনে বিশেষ এক ধরনের স্পঞ্জ ব্যবহার করা হবে, যা আঘাতপ্রাপ্ত ব্যক্তির ক্ষতস্থানে গিয়ে তার রক্ত পড়া বন্ধ করবে এবং নতুনভাবে রক্ত উত্পাদনে সহায়ক ভূমিকা পালন করবে।

কিন্তু শরীরে যাওয়ার পর এ স্পঞ্জগুলো হারিয়ে যাবে। এ প্রযুক্তির কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলেও জানিয়েছে রেভমেডেক্স কর্তৃপক্ষ। এ প্রযুক্তি উদ্ভাবনের জন্য তারা মার্কিন সামরিক বাহিনী ও বিল গেটস ফাউন্ডেশন থেকে অর্থ সাহায্য পেয়েছে বলেও জানায় কোম্পানিটি।

প্রাথমিকভাবে মার্কিন সামরিক বাহিনীতে এই বিশেষ ইনেজকশন সরবরাহ করা হবে। পরে বিশ্বব্যাপী এর ব্যবহার বাড়তে পারে। তবে এসব কিছুই  নির্ভর করছে  কবে নাগাদ বাণিজ্যিকভাবে এই  ইনজেকশন উৎপাদন শুরু হবে তার ওপর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top