সকল মেনু

দৃষ্টি প্রতিবন্ধীরা পেল ব্রেইল পাঠ্য বই

চট্টগ্রাম, ১১ ফেব্রুয়ারি (হটনিউজ24বিডি) : চট্টগ্রামে দৃষ্টি প্রতিবন্ধিদের মধ্যে বিনামুল্যে ব্রেইল বই বিতরণ করা হয়েছে। ‘উৎস চট্টগ্রাম’-এর উদ্যোগে ও জনতা ব্যাংকের আর্থিক সহযোগিতায় এর আয়োজন করা হয়।

চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলয়াতনে সোমবার বিকেলে মুরাদপুর সরকারি অন্ধ বিদ্যালয়ে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে এই ব্রেইল বই বিতরণ করা হয়।

ব্রেইল বই উৎসব-এ অতিথিবৃন্দ মুরাদপুর সরকারি অন্ধ বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে ৪৪ সেট এর ১৫২টি ভলিউম বিতরণ করেন।

‘উৎস চট্টগ্রাম’-এর নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি আবু আহম্মেদ বলেন, সরকারিভাবে যেটি সম্ভব হয়নি তা করে দেখালো উৎস। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মনে নতুন পাঠ্যবই পাওয়ার যে আক্ষেপ ছিল তা আজ থেকে থাকবেনা। এবার প্রাথমিকের শিক্ষার্থীরা বই পেয়েছে আশা করি আগামীতে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদেরও ব্রেইল পাঠ্যবই দিতে পারব।

বিশেষ অতিথি অভিজিৎ সাহা ‘উৎস চট্টগ্রাম’ ও জনতা ব্যাংককে ধন্যবাদ দিয়ে বলেন, সরকারিভাবে বছরের শুরুতে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই প্রদান করা হলেও নানাবিধ সীমাবদ্ধতার কারণে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল বই প্রদান করতে পারে না। আশা করি আগামী বছরের শুরুতেই সকল দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সরকারিভাবে ব্রেইল বই প্রদান করা সম্ভব হবে।

সিএসডি’র সাধারণ সম্পাদক ভাষ্কর ভট্টাচার্য বলেন, ব্রেইল বই উৎসব সত্যিই দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য একটি মহাআনন্দের দিন। আশা করছি এই বই প্রতিটি শিক্ষার্থীদের সামনে এগিয়ে যেতে সহায়ক ভূমিকা রাখবে। তিনি এ কার্যক্রম অব্যাহত রাখার অনুরোধ জানান।

জনতা ব্যাংক-এর জেনারেল ম্যানেজার আবু নাসের চৌধুরী বলেন, জনতা ব্যাংক এ পর্যন্ত সিএসআর আওতায় যেসব কার্যক্রমে সহযোগিতা করেছে তার মধ্যে আজকের আয়োজন সত্যিই ব্যতিক্রম এ ধরনের আয়োজনের সাথে জনতা ব্যাংক ভবিষ্যতেও যুক্ত থাকবে এবং সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

উৎস’র সভাপতি অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ মুরাদপুর সরকারি অন্ধ বিদ্যালয়ের নাম ‘অন্ধ’ শব্দটির পরিবর্তে ‘দৃষ্টি প্রতিবন্ধী’ শব্দ লেখার দাবি জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তর-এর উপ-পরিচালক আবু আহম্মদ। অন্যান্যের মধ্যে ছিলেন, জনতা ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার অরুন শীল, ডা. শাহানা বেগম, উৎস’র প্রোগ্রাম ম্যানেজার অ্যাডভোকেট নুরজাহান, মুরাদপুর সরকারি অন্ধ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ প্রমূখ।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top