সকল মেনু

মার্চেই শেষ উপজেলা নির্বাচন, তফসিল চলতি সপ্তাহে

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (হটনিউজ24বিডি) : মার্চ মাসের মধ্যেই শেষ হচ্ছে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন। চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন নির্দিষ্ট সময়ের মধ্যে করার বাধ্যবাধকতা থাকার কারণে এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার কথা চিন্তা করে ৫টি ধাপে মার্চের মধ্যেই নির্বাচন শেষ করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন।

এরই আলোকে ৩টি ধাপের তফসিল ঘোষণা শেষে এখন চতুর্থ ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা এ সপ্তাহেই করার কথা ভাবছে কমিশন।

সোমবার নির্বাচন কমিশনার মো. আবুহাফিজ এ তথ্য দিয়েছেন।

কমিশনার বলেন, মার্চের মধ্যেই আমরা নির্বাচন শেষ করবো। তাই চতুর্থ ধাপের তফসিল এ সপ্তাহেই ঘোষণা করা হবে। চতুর্থধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৫ মার্চ।

এছাড়া মৃত শওকত মোমেন শাহজাহানের টাঙ্গাইল-৮ শূন্য আসনের তফসিলও একই সাথে ঘোষণা করা হতে পারে বলে কমিশন সূত্রে জানা গেছে।

কমিশন সূত্র মতে, মার্চেই ৩টি নির্বাচন অনুষ্ঠিত হবে। কমিশনের আগের পরিকল্পনায় ৬ ধাপে ৪৮৭ উপজেলার নির্বাচন মে মাসে শেষ করার কথা ছিল। তবে মেয়াদ শেষ না হওয়ায় সারা দেশে ১০ উপজেলায় ৩১ মার্চের পরে সুবিধামত সময়ে ভোটগ্রহণের আয়োজন করবে কমিশন।

এছাড়া ৪৭৭ উপজেলার নির্বাচন মার্চেই করা হবে। এর মধ্যে ঘোষিত তফসিল অনুযায়ী তৃতীয় ধাপের নির্বাচন হবে ১৫ মার্চ। প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী চতুর্থ ধাপের নির্বাচন হবে ২৫ মার্চ এবং পঞ্চম ধাপের নির্বাচন হবে ৩১ মার্চ।

এ উপজেলাগুলো হলো, সিরাজগঞ্জের কামারখন্দ, ঢাকার ধামরাই, নেত্রকোণার আটপাড়া, নারায়ণগঞ্জের সদর ও রূপগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়ার বাঞ্চারামপুর, লক্ষীপুরের সদর, রায়পুর ও রামগঞ্জ, কক্সবাজারের টেকনাফ ও উখিয়া ও বরিশালের মেহেন্দীগঞ্জ। এর মধ্যে ২টি উপজেলার নির্বাচন ৩১ মার্চের আগে শেষ করার চিন্তা রয়েছে।

প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী চতুর্থ ধাপে ৭২টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা থাকলেও বর্ষাকবলিত এলাকা সংযুক্ত করে ৯০টি উপজেলায় নির্বাচন করা হবে।

এর আগে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ  বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা থাকার কারণে উপজেলা নির্বাচন কয়েকটি ধাপে করার চিন্তা করা হয়েছে। এদিকে বর্ষা মৌসুম ও চলে আসছে। মার্চের মধ্যেই ৩টি নির্বাচন করার পরিকল্পনা আছে। পুরো নির্বাচনই ৪/৫ ধাপে শেষ করা হবে।

উল্লেখ্য, তফসিল অনুযায়ী প্রথম ধাপে ৯৮ উপজেলায় ১ হাজার ২৭৪ জন প্রার্থী চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বীতা করবেন ১৯ ফেব্রুয়ারি। এ উপজেলাগুলোতে চেয়ারম্যান পদে ৪৩২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫১৩ জন এবং মহিলা ভাইস চেয়াম্যান পদে ৩২৯ জন চূড়ান্ত ভাবে ভোটের লড়াই করবেন।

এদিকে দ্বিতীয় ধাপের ১১৭টি উপজেলায় নির্বাচন ২৭ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। এ পর্যন্ত ১৭৪৪টি মনোনয়নপত্র গৃহীত হয়েছে। মনোনয়ন পত্র প্রত্যাহরের পর এ সংখ্যা আরো কমবে। আজ মঙ্গলবার প্রার্থীতা প্রত্যারের শেষ দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top