সকল মেনু

অবরোধে শিল্পখাতে ৭ হাজার কোটি টাকার ক্ষতি : শিল্পমন্ত্রী

ঢাকা, ১০ ফেব্রুয়ারি (হটনিউজ24বিডি) : মানবতাবিরোধী অপরাধের বিচার বাধাগ্রস্ত করতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল ঘোষিত হরতাল-অবরোধে শিল্পখাতে ৭ হাজার কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানান।

আওয়ামী লীগের সদস্য মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ১৮ দলীয় জোটের অরাজনৈতিক, ধ্বংসাত্মক ও জনবিচ্ছিন্ন কার্যক্রমে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন মিলগুলোর এক কোটি ২৮ লাখ ৮৭ হাজার ৭০ টাকা ক্ষতি হয়েছে। আর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতাধীন শিল্প নগরীগুলোর বেসরকারি খাতে উৎপাদনরত ৪ হাজার ২৫৪টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প-কারখানায় পণ্য উৎপাদন, উৎপাদিত পণ্য বিপণন ও পরিবহন কাজ বিভিন্নভাবে বিঘ্নিত হওয়ায় আনুমানিক ৭ হাজার ১৫০ কোটি ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে।

তিনি বলেন, সরকার এ ধরনের ধ্বংসাত্মক কার্যকলাপের সঙ্গে জড়িতদের শাস্তি প্রদানে এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের বিষয়টি বিবেচনা করছে।

এম আবদুল লতিফের প্রশ্নের উত্তরে আমীর হোসেন আমু জানান, শিল্পনীতি-২০১০ যুগোপযোগী করার লক্ষ্যে ২০১৫ সাল নাগাদ একটি শিল্পনীতি করার পরিকল্পনা সরকারের আছে। এ উদ্দেশে একটি কমিটিও গঠন করা হয়েছে। ইতোমধ্যে এ কমিটি কাজ শুরু করেছে।

স্বতন্ত্র সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের উত্তরে তিনি জানান, ক্রমাগত লোকসান ও অর্থনৈতিকভাবে অলাভজনক হওয়ায় খুলনা নিউজপ্রিন্ট মিলস লিমিটেড (কেএনএমএল), নর্থবেঙ্গল পেপার মিলস লিমিটেড (এনবিপিএমএল), চিটাগাং কেমিক্যাল কমপ্লেঙ (সিসিসি), কর্ণফুলী রেয়ন এন্ড কেমিক্যালস লিমিটেড (কেআরসিএল) এবং ঢাকা লেদার কোম্পানি লিমিটেড (ডিএলডিএল) বন্ধ হয়ে গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top