সকল মেনু

মুসলিমশূন্য করা হচ্ছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র

ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১০ ফেব্রুয়ারি(হটনিউজ24বিডি) :আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট্‌স ওয়াচের একজন কর্মকর্তা বলছেন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের পরিস্থিতি এতোই খারাপ হয়েছে যে, আগামী কয়েকদিনের মধ্যেই গোটা মুসলিম জনগোষ্ঠী দেশটি থেকে পালিয়ে যেতে বাধ্য হবে।

ঐ সংস্থার পরিচালক পিটার বুকার্ট বলছেন, দেশটির অর্থনীতির ওপর এর মারাত্মক প্রভাব পড়তে পারে।

গত বছরের এক অভ্যুত্থানের পর খ্রিস্টান আর মুসলমানদের সহিংসতায় আফ্রিকার এই দেশটি ছিন্নভিন্ন হয়ে পড়েছে।

বুকার্ট বলেন, সেখানে শান্তিরক্ষার জন্য মোতায়েন হওয়া রুয়ান্ডার সৈন্যরা তাকে বলেছে, এখনে যা ঘটছে তা দেখে তাদের নিজ দেশে দুই দশক আগে যা ঘটেছিল তার কথাই মনে পড়ে গেছে।

তিনি জানান, তিনি নিজেও রাজধানী বঙ্গিতে গত রোববার একটি হত্যাকাণ্ড ঘটতে দেখেছেন। সার্বিকভাবে পরিস্থিতি দেখে স্পষ্টই বোঝা যাচ্ছে, দেশটির মুসলিম জনগোষ্ঠীকে নির্মূল করা হচ্ছে।

বুকার্ট বলছেন, বিপুল সংখ্যায় মুসলিমরা দেশ ছেড়ে পালাচ্ছে। বেশ কিছু শহরের মুসলিম বাসিন্দাদের সবাই গত সপ্তাহে পালিয়ে গেছে। কাজেই সহিংসতার হাত থেকে বাঁচতে এখানকার সবশেষ মুসলিম অধিবাসীটিও যে দেশ ছেড়ে পাশের দেশ চাদে চলে যাবে, এটা এখন কয়েক দিন বা সপ্তাহের ব্যাপারমাত্র।

‘অনেক পাড়া আছে যেখানে একজন মুসলিমও নেই। তাদের বাড়িঘর-দরজা-জানালা সবকিছু পরিকল্পিতভাবে ধ্বংস করে ফেলা হচ্ছে। তাদের কোনো অস্তিত্ব যে একসময় এই দেশটিতে ছিল সেটাই মুছে ফেলা হচ্ছে।’

বুকার্ট বলেন, এ সহিংসতা মূলত চালাচ্ছে বালাকাবিরোধী মিলিশিয়ারা এবং তারা পরিকল্পিতভাবে মুসলিম পাড়াগুলোতে আক্রমণ চালাচ্ছে।

তবে তাদের বিরোধী সেলেকা যোদ্ধারা এখনো আছে বলে তিনি উল্লেখ করেন।

বুকার্টের কথায়, যা হচ্ছে এর গুরুতর বিরূপ প্রভাব দেশটির অর্থনীতির ওপর পড়তে পারে, কারণ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের গবাদিপশুর বাজার থেকে শুরু করে অনেক ব্যবসা-ই নিয়ন্ত্রণ করতো মুসলিমরা।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top