সকল মেনু

দ. সুদানে দুই মাসে সাত লক্ষাধিক মানুষ বাস্তুহারা: জাতিসংঘ

জাতিগত সহিংসতায় মাত্র দুই মাসে দেশটিতে সাত লাখ ৪৩ হাজার চারশ’ মানুষ বাস্তুহারা হয়েছেন। আর ১ লাখ ৩০ হাজার চারশ’ মানুষ হামলার আতঙ্কে প্রতিবেশি দেশে পালিয়ে গেছেন। ডিসেম্বর-জানুয়ারি মাসের পরিসংখ্যান তুলে ধরে রোববার জাতিসংঘ এই তথ্য জানিয়েছে।

মানবাধিকার সংগঠনের সঙ্গে যৌথ সমীক্ষা শেষে জাতিসংঘ আরো জানিয়েছে, জাতিসংঘের উদ্বাস্তু শিবির ছাড়াও প্রত্যন্ত এলাকার প্রায় তিন লাখ লোককে মানবিক সহায়তা দেয়া হয়েছে। এদিকে দক্ষিণ দানের রাজধানী জাভায় জাতিসংঘ পরিচালিত উদ্বাস্তু শিবিরে অতিরিক্ত আশ্রয়প্রার্থী,  ঘুমানো ও গোসলের জন্য স্বল্প স্থানের কারণে স্বাস্থ্যখাতে ভগ্ন অবস্থা দেখা দিয়েছে। স্বাস্থ্য, পানি, স্যানিটেশন ব্যবস্থা বাড়ানোর জন্য জাতিসংঘ সহযোগী দেশগুলোকে আহ্বান জানিয়েছে। প্রায় ৩০ লাখ ৭০ হাজার মানুষ খাদ্য সংকটে ভুগছেন। সংকট বিবেচনায় আগামী জুন মাস পর্যন্ত সেখানে সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে সহায়তাকারী সংগঠনগুলো। তারা আগামী পাঁচ মাসে প্রায় ১.২৭ বিলিয়ন ডলার ত্রাণ সহায়তার পরিকল্পনা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top