সকল মেনু

নতুন এমপিদের রীতি-নীতি জানাতে ওরিয়েন্টশন শুরু

ঢাকা, ৯ ফেব্রুয়ারি : বাংলাদেশের সংবিধান, জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি, সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রমসহ সংসদীয় রীতি-নীতি সম্পর্কে দু’দিনব্যাপী ওরিয়েন্টেশন শুরু হয়েছে।

রোববার সকাল ১০টার দিকে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির উদ্বোধন করেন। দু-দিনব্যাপী এ ওরিয়েন্টেশনে ৫০ জন নব নির্বাচিত সংসদ-সদস্য অংশ নিচ্ছেন। যারা এবারই প্রথমবারের মত সংসদ-সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার বলেন, সংসদীয় গণতন্ত্রে দশম জাতীয় সংসদ একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। ‘সংবিধান, কার্যপ্রণালী বিধি ও প্রচলিত রীতি-নীতির মাধ্যমেই সংসদ পরিচালিত হয়। তাই এ সব ব্যাপারে সংসদ-সদস্যদেরকে অবহিত থাকতে হবে এবং সংসদীয় রীতি-নীতি অনুসরণ করে সংসদ কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে’।

তিনি বলেন, ‘সংসদ কার্যক্রম চলাকালীন প্রতিটি মুহূর্তই গুরুত্বপূর্ণ। তাই সংসদ-সদস্য হিসেবে অধিবেশনের সকল কার্যক্রমে অংশগ্রহণ এবং প্রত্যক্ষকরণ একান্ত অপরিহার্য’।

সংসদকে আরো বেশী কার্যকর করতে সংসদ-সদস্যদেরকে প্রশ্নোত্তর, ৭১ বিধি, সিদ্ধান্ত প্রস্তাব ও বিভিন্ন বিধিতে নোটিশ প্রদানসহ সংসদ কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণের আহবান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, চীফ হুইপ আ. স. ম. ফিরোজ, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মোঃ আশরাফুল মকবুল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top